টেলিটকের ব্যাংক হিসাব জব্দের হুঁশিয়ারি এনবিআরের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ মার্চ ২০১৯, ১৮:২৬

ভ্যাট ফাঁকির দায়ে টেলিটক বাংলাদেশ লিমিটেডকে মূসক আদায়ে চূড়ান্ত দাবিনামা জারি করে নোটিশ দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ)। একই সঙ্গে ভ্যাট অনাদায়ে প্রতিষ্ঠানটির ব্যাংক হিসাব জব্দসহ আইনানুগ ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ার করা হয়েছে।

টেলিটক বাংলাদেশ লিমিটেড থ্র্রিজি স্পেকট্রাম সেবায় প্রযোজ্য ৭৯ কোটি ২৫ লাখ ৭৫ হাজার টাকা ভ্যাট ফাঁকি দেয় বলে এলটিআইইউর অভিযোগ। সে অনুযায়ী গত ৩ মার্চ টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক বরাবর চূড়ান্ত দাবিনামার নোটিশ দেওয়া হয়।

ভ্যাট এলটিইউ থেকে পাঠানো চিঠিতে মূসক কর্তন ও জমাদানে ব্যর্থতার জন্য সেবা সরবরাহকারী (বিটিআরসি) ও গ্রহণকারী (টেলিটক) উভয়কেই দায়ী করা হয়েছে। অনাদায়ে প্রতিষ্ঠানটির ব্যাংক হিসাব জব্দসহ আইনানুগ ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়।

টেলিটক ২০১৪-১৫ অর্থবছরে লাইসেন্স ফি, লাইসেন্স অ্যাকুইজিশন ফি ও রেভিনিউ শেয়ারিং ফি বা থ্রিজি স্পেকট্রাম অ্যাসাইনমেন্ট ফির ওপর প্রযোজ্য মূসক পরিশোধ করেনি। আর সেবা গ্রহণ করেছে বিটিআরসির কাছ থেকে।

দাবিকৃত ভ্যাটের পরিমাণ ৭৯ কোটি ২৫ লাখ ৭৫ হাজার টাকা বলে জানান এনবিআরের ঊর্ধ্বতন একজন কর্মকর্তা। ঢাকাটাইমসকে তিনি বলেন, ‘এই টাকা পরিশোধ করতে এনবিআরের ভ্যাট এলটিইউ প্রথমে চূড়ান্ত দাবিনামা জারি করে। এরপর টাকা পরিশোধের জন্য দুবার টেলিটক বরাবর নোটিশ দেয়। কিন্তু টেলিটক এনবিআরের এসব দাবি ও নোটিশে কোনো সাড়া দিচ্ছে না। আশা করছি তাদের বোধোদয় হবে।’

টেলিটককে দেওয়া চিঠিতে আরো বলা হয়, ‘ভ্যাট কর্তন ও জমাদানে ব্যর্থতার জন্য পণ্য-সেবা সরবরাহকারী ও গ্রহণকারী উভয়ই সমানভাবে দায়ী হবে। এ অবস্থায় থ্রিজি স্পেকট্রাম সেবার বিপরীতে প্রযোজ্য মূসক বাবদ ৭৯ কোটি ২৫ লাখ ৭৫ হাজার টাকা অনতিবিলম্বে সরকারি কোষাগারে জমা দেওয়ার জন্য বলা হলো।’

একই দাবিতে বাংলাদেশ টেলিযোগাযোগ রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান বরাবর চূড়ান্ত চিঠি দিয়েছে এনবিআর। চিঠিতে বলা হয়, ২০১৪-১৫ অর্থবছরে টেলিটক বাংলাদেশ লিমিটেডের কাছে থ্রিজি স্পেকট্রাম অ্যাসাইনমেন্ট ফি বাবদ জুন পর্যন্ত সময়ে ১ হাজার ৫৮৫ কোটি ১৫ লাখ টাকা বিটিআরসির বকেয়া রয়েছে। যেখানে ধার্যকৃত অর্থের ওপর ১৫ শতাংশ হারে মূসকবাবদ প্রায় ৭৯ কোটি ২৫ লাখ ৭৫ হাজার টাকা।

(ঢাকাটাইমস/৯মার্চ/এসপি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

দুঃস্থ ও অসহায়দের মাঝে জনতা ব্যাংকের ইফতার সামগ্রী বিতরণ

ঈদ উৎসব মাতাতে ‘ঢেউ’য়ের ওয়েস্টার্ন সংগ্রহ

৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন একনেকে

সিটি ব্যাংকের ২০২৩ সালের মুনাফা ৬৩৮ কোটি টাকা, বেড়েছে ৩৩%

ঈদ অফারে বিনামূল্যে মিনিস্টারের রেফ্রিজারেটর পেলেন আসাদুজ্জামান সুমন

সোনালী ব্যাংকে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনাসভা

সোশ্যাল ইসলামী ব্যাংকের ৭টি নতুন উপশাখার উদ্বোধন

স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে পল্লী সঞ্চয় ব্যাংকের শ্রদ্ধা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে কর্মসংস্থান ব্যাংকের শ্রদ্ধা

স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধে ইসলামী ব্যাংকের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :