কম ভোটারে কর্মকর্তাদের অলস সময়

ব্যুরো প্রধান রাজশাহী
| আপডেট : ১০ মার্চ ২০১৯, ১১:৩৬ | প্রকাশিত : ১০ মার্চ ২০১৯, ১১:০৯

রাজশাহীতে শান্তিপূর্ণভাবেই উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। রবিবার সকাল ৮টায় ভোট গ্রহণ শুরুর পর থেকে রিপোর্ট লেখা পর্যন্ত তেমন কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। তবে শান্তিপূর্ণ এ ভোটে ভোটারদের উপস্থিতি খুবই কম।

সকালে রাজশাহীর গোদাগাড়ী উপজেলার বেশ কয়েকটি কেন্দ্র ঘুরে দেখা যায়, অলস সময় পার করছেন ভোট গ্রহণকারী কর্মকর্তারা। বেশিরভাগ কেন্দ্রেই দুই ঘণ্টায় সর্বোচ্চ একশোটির মতো ভোট পড়েছে। প্রিজাইডিং অফিসাররা বলেছেন, বেলা বাড়ার সাথে সাথে ভোটার উপস্থিতি বাড়বে বলে তারা ধারণা করছেন।

সকাল ১০টার দিকে গোদাগাড়ী পৌরসভার মহিষালবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, ২ হাজার ৭৭ ভোটারের মধ্যে ভোট দিয়েছেন মাত্র ৫৮ জন। কেন্দ্রটির প্রিজাইডিং অফিসার খন্দকার মাহফুজুল হক বলেন, ভোটার কম হলেও অত্যন্ত শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ চলছে।

খোঁজ নিয়ে জানা গেছে, রাজশাহীর অন্য উপজেলাগুলোতেও ভোটারের সংখ্যা কম। সকাল ১০টা পর্যন্ত সর্বোচ্চ ভোটার দেখা গেছে গোদাগাড়ীর সারেংপুর সরকারি বিদ্যালয় কেন্দ্রে। এখানে ২ হাজার ৯০০ ভোটারের মধ্যে সকাল ১০টা পর্যন্ত প্রায় ৪০০ ভোট গ্রহণ হয়েছে বলে জানিয়েছেন প্রিজাইডিং অফিসার মিজানুল হক।

এদিকে ভোটারের উপস্থিতি কম হওয়ায় এক রকম অলস সময় পার করছেন ভোট কেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্বে নিয়োজিতরা। কোনো ধরনের বিশৃঙ্খলা না থাকায় সাংবাদিকদেরও কাজের চাপ কম। তবে ভোটারদের সাক্ষাতকার এবং ছবি গ্রহণের জন্য তাদের এক কেন্দ্র থেকে অন্য কেন্দ্রে ছুটতে হচ্ছে।

বাংলাভিশনের রাজশাহী প্রতিনিধি পরিতোষ চৌধুরী আদিত্য বলেন, আমি সকাল থেকে তিনটি কেন্দ্র পরিদর্শন করেছি। কিন্তু কোনো ভোটার চোখে পড়েনি। একটি কেন্দ্রে একজন ভাইস-চেয়ারম্যানকে ভোট দিতে দেখেছি। তবে এটিএন নিউজের রাজশাহী প্রতিনিধি বুলবুল হাবিব বলেছেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।

একই কথা বলেছেন এসএ টিভির রাজশাহী ব্যুরো ইনচার্জ জিয়াউল গণি সেলিম। তবে রাজশাহীর তানোর উপজেলার বোদ্ধপুরে দুই পক্ষের মধ্যে মারামারিতে চারজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। তবে যে কোনো সহিংসতা ঠেকাতে তৎপর রয়েছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

এর মধ্যে শনিবার দিবাগত রাতে গোদাগাড়ীর প্রেমতলী এলাকার একটি ভোটকেন্দ্র থেকে মইদুল ইসলাম আপেল নামে একজনকে আটক করা হয়েছে। তিনি উপজেলা যুবলীগের সিনিয়র সহ-সভাপতি। রাতেই কেন্দ্রে গিয়ে নৌকা প্রতীকে সিল মেরে বাক্স ভর্তির দাবি জানালে তাকে আটক করা হয়। গোদাগাড়ীতে নৌকার প্রার্থী উপজেলা যুবলীগের সভাপতি জাহাঙ্গীর আলম।

রাজশাহীর ৯ উপজেলার মধ্যে উচ্চ আদালতের নির্দেশে পবা উপজেলার নির্বাচন এক বছরের জন্য স্থগিত রয়েছে। পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম দফায় রবিবার ভোট গ্রহণ চলছে বাকি আট উপজেলায়। সেগুলো হলো, গোদাগাড়ী, তানোর, মোহনপুর, বাগমারা, দুর্গাপুর, পুঠিয়া, চারঘাট এবং বাঘা।

আট উপজেলায় ভোটের মাঠে রয়েছেন ১৬ চেয়ারম্যান, ৩০ ভাইস-চেয়ারম্যান এবং ১৯ মহিলা ভাইস-চেয়ারম্যান প্রার্থী। বাঘা ও মোহনপুর উপজেলার আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

এছাড়া বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন গোদাগাড়ীর মহিলা ভাইস-চেয়ারম্যান প্রার্থী।

রাজশাহীতে মোট ভোটকেন্দ্রের সংখ্যা ৫২২টি। এর মধ্যে ঝুঁকিপূর্ণ (গুরুত্বপূর্ণ) ভোটকেন্দ্র ধরা হয়েছে ২১৬টি। বাকি ৩০৬টি কেন্দ্র সাধারণ ধরে নিরাপত্তা ছক তৈরী করা হয়েছে। নির্বাচনে দায়িত্বপালন করছেন জেলা পুলিশের প্রায় ২ হাজার সদস্য।

প্রতি ইউনিয়ন ও পৌর এলাকায় দুটি করে মোট ১০৯টি মোবাইল টিমও দায়িত্ব পালন করছে। এছাড়া মাঠে রয়েছে বিজিবি এবং র‌্যাব।

রাজশাহীর আট উপজেলায় মোট ভোটার ১৩ লাখ ৯৬ হাজার ৭৭৫ জন। এর মধ্যে তানোরে এক লাখ ৪৫ হাজার ৩৪৩, গোদাগাড়ীতে ২ লাখ ৩৮ হাজার ৪৩, মোহনপুরে এক লাখ ২৯ হাজার ২৪৮, বাগমারায় ২ লাখ ৭৮ হাজার ১৪, পুঠিয়ায় এক লাখ ৬০ হাজার ৭২৪, দুর্গাপুর এক লাখ ৪১ হাজার ১০৫, চারঘাটে এক লাখ ৫৯ হাজার ৭২৫ এবং বাঘায় এক লাখ ৪৪ হাজার ৫৭৩ জন।

ঢাকাটাইমস/১০মার্চ/ওআর

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

কৃষির উন্নয়নে সমবায় পদ্ধতি চালু করার পরামর্শ প্রধানমন্ত্রীর

আজ কৃষক লীগের ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী

আওয়ামী লীগ নিজেদের নৌকা নিজেরাই ডুবিয়েছে: মঈন খান

দেশের মানুষকে আর বোকা বানানো যাবে না: সালাম

নির্বাচনের পর বিরোধী দলগুলোর ওপর নানা কায়দায় নির্যাতন চালাচ্ছে আ.লীগ: মির্জা ফখরুল

বিএনপিসহ গণতন্ত্রকামী জনগণকে সরকার বন্দি করে রেখেছে: রিজভী 

গণতান্ত্রিক ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারায় বিএনপি: ওবায়দুল কাদের

ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপির বৈঠক

এমপি-মন্ত্রীর স্বজনদের উপজেলা নির্বাচনে প্রার্থী হতে আ.লীগের ‘মানা’

মুজিবনগর সরকারের ৪০০ টাকা বেতনের কর্মচারী ছিলেন জিয়াউর রহমান: পররাষ্ট্রমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :