হাঁটু-কনুইয়ে কালো দাগ দূর করুন সহজেই

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১০ মার্চ ২০১৯, ১৩:৫৫ | প্রকাশিত : ১০ মার্চ ২০১৯, ১৩:৩০

বেশিরভাগ মানুষেরই হাঁটু ও কনুইয়ের চামড়া কালো হয়। হোক না সে ধবধবে সাদা চামড়ার, শরীরের এই দুই জায়গার রঙ কালো হবেই। যারা ফ্যাশন সচেতন তারা শরীরের এই দাগ নিয়ে অস্বস্তিতে ভোগেন। এই দাগ দূর করতে ঘরোয়া উপায় প্রয়োগ করতে পারেন। জেনে নিন হাঁটু ও কনুইয়ের কালো দাগ দূর করার সহজ উপায়। 

লেবুর রস 
ত্বকের জন্য বেশ উপকারী লেবু। লেবুর রস হাঁটু ও কনুইয়ের ওপর ১০ মিনিট ভালো মতো লাগিয়ে ঘষুন। শুকিয়ে এলে গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

দই ও ভিনিগার
দই ও ভিনেগার একসঙ্গে নিয়ে মিশ্রণ তৈরি করুন। কালো অংশে মিশ্রণটি লাগিয়ে ১৫ মিনিট পর শুকিয়ে এলে ধুয়ে ফেলুন। এটি নিয়মিত ব্যবহারের ফলে কনুই ও হাঁটুর চামড়ার রং স্বাভাবিক রঙে ফিরে আসবে ও উজ্জ্বল হবে। 

বেকিং সোডা ও দুধ 
ত্বকের কালো দাগ দূর ও উজ্জ্বল করতে বেকিং সোডা খুবই কার্যকর। এক চামচ বেকিং সোডার সঙ্গে সামান্য দুধ মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। পাঁচ মিনিট রাখুন এবং শুকিয়ে এলে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই-তিন বার ব্যবহার করুন, এতে কালো দাগ সহজে দূর হবে। 

অ্যালোভেরা 
ত্বকের জন্য অ্যালোভেরা জেল খুব ভালো। ২০ মিনিট দাগের উপর জেল মেখে অপেক্ষা করুন, শুকিয়ে এলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

নারকেল তেল 
গোসলের আগে নারকেল তেল দাগের উপর ভালো করে ম্যাসেজ করুন। সাবান ব্যবহার না করে এক দুই ফোটা লেবুর রস দিতে পারেন। পরে গরম পানি দিয়ে স্নান করে নিন। কিছুদিনের মধ্যেই সুফল পাবেন।

(ঢাকাটাইমস/১০মার্চ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :