দীর্ঘ প্রতীক্ষিত ডাকসুর ভোট উৎসব আজ

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ মার্চ ২০১৯, ০০:০০

দীর্ঘ প্রতীক্ষিত ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের ভোট উৎসব আজ। দেশের দ্বিতীয় সংসদ হিসেবে খ্যাত ডাকসু নির্বাচনের ভোট নেওয়া শুরু হবে সকাল আটটায়, একটানা চলবে বেলা দুইটা পর‌্যন্ত।

ভিপি-জিএসসহ ডাকসুর বিভিন্ন পদে ২৫ জন এবং ১৮টি হল সংসদের প্রতিটিতে ১৩ জন করে প্রতিনিধি নির্বাচনের জন্য ভোট দেবেন দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠের ৪৩ হাজার ২৫৬ জন শিক্ষার্থী ভোটার। কেন্দ্রীয় ও হল সংসদ মিলিয়ে ৩৮টি ভোট দিতে একজন শিক্ষার্থী পোলিং বুথে সময় পাবেন তিন মিনিট।

সর্বশেষ ১৯৯০ সালে অনুষ্ঠিত হয়েছিল ডাকসু নির্বাচন। দীর্ঘ ২৮ বছর পর এবারের ডাকসু নির্বাচনে কেন্দ্রীয় ও হল সংসদ মিলিয়ে প্রার্থীসংখ্যা ৭৩৮। এর মধ্যে কেন্দ্রীয় সংসদে ২৫ পদের বিপরীতে ২২৯ জন এবং ১৮টি হল সংসদে ১৩টি করে ২৩৪ পদের বিপরীতে ৫০৯ জন প্রার্থী ভোটে লড়ছেন।

ছাত্রলীগ, ছাত্রদল, কোটা সংস্কার আন্দোলন, প্রগতিশীল ছাত্র ঐক্যসহ বিভিন্ন ছাত্রসংগঠন ও স্বতন্ত্র জোটের প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে এই নির্বাচনে। এ ছাড়া স্বতন্ত্রভাবেও বিভিন্ন পদে প্রার্থী হয়েছেন অনেকে। তবে মূল প্রতিদ্বন্দ্বিতায় থাকবেন ছাত্রলীগের প্রার্থীরা।

কেন্দ্রীয় সংসদে সহ-সভাপতি (ভিপি) পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ২১ প্রার্থী। এই পদে মূল লড়াই হবে সম্মিলিত শিক্ষার্থী সংসদ মনোনীত প্রার্থী ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও কোটা সংস্কার আন্দোলনের নূরুল হক নুরের মধ্যে। এর বাইরে আলোচনায় আছেন ছাত্রদলের মোস্তাফিজুর রহমান, প্রগতিশীল ছাত্রজোটের লিটন নন্দী ও স্বতন্ত্র জোটের অরণি সেমন্তি খান।

জিএস পদে ১২টি ছাত্রসংগঠন ও স্বতন্ত্র মিলিয়ে প্রার্থী ১৪ জন। মূল লড়াই হবে ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী, ছাত্রদলের আনিসুর রহমান খন্দকার অনিক, কোটা সংস্কার আন্দোলনের রাশেদ খান, ছাত্র ফেডারেশনের ঢাবি শাখার সভাপতি উম্মে হাবিবা বেনজীর এবং স্বতন্ত্র প্রার্থী গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ছাত্র এ আর এম আসিফুর রহমানের মধ্যে।

সহ-সাধারণ সম্পাদক (এজিএস) পদে লড়াইয়ে আছেন ১৩ জন। এই পদে ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনের সঙ্গে লড়াই হবে কোটা সংস্কার আন্দোলনের প্রার্থী মো. ফারুক হোসেন ও স্বাধিকার স্বতন্ত্র পরিষদের মো. আবু রায়হান খানের।

অন্য পদগুলোর মধ্যে স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক পদে প্রার্থী ১১ জন, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক পদে ৯, কমনরুম ও ক্যাফেটেরিয়া সম্পাদক পদে ৯, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক পদে ১১, সাহিত্য সম্পাদক পদে ৮, সাংস্কৃতিক সম্পাদক পদে ১২, ক্রীড়া সম্পাদক পদে ১১, ছাত্র পরিবহন সম্পাদক পদে ১০, সমাজসেবা সম্পাদক পদে ১৪ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ভোটার তালিকা অনুযায়ী সবচেয়ে বেশি ভোট রোকেয়া হলে- ৪ হাজার ৫৩০ জন। সবচেয়ে কম অমর একুশে হলে- ১ হাজার ৩৪০ জন। এ ছাড়া বঙ্গমাতা শেখ ফজিলাতুননিছা মুজিব হলে ২ হাজার ২৪০, বাংলাদেশ কুয়েত মৈত্রী হলে ১ হাজার ৯২০ জন, বিজয় একাত্তর হলে ৩ হাজার ১৪৭, ড. মুহম্মদ শহীদুল্লাহ হলে ২ হাজার ৪৬, ফজলুল হক মুসলিম হলে ২ হাজার ৭০, হাজী মুহম্মদ মুহসীন হলে ১ হাজার ৯৮২, জগন্নাথ হলে ২ হাজার ৪৩, জাতির জনক শেখ মুজিব হলে ১ হাজার ৯৭৬, জসীমউদ্দীন হলে ১ হাজার ৬২৮, সুফিয়া কামাল হলে ৩ হাজার ৭১০, মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলে ২ হাজার ২৫৭, , সলিমুল্লাহ মুসলিম হলে ১ হাজার ৮০১, শহীদ সার্জেন্ট জহুরুল হক হলে ২ হাজার ২৫৫, শামসুন্নাহার হলে ৩ হাজার ৭৩৭ ও স্যার এ এফ রহমান হলে ১ হাজার ৮৩১ জন ভোটার রয়েছেন।

প্রায় ২৮ বছর পর আদালতের নির্দেশে ডাকসু নির্বাচনের উদ্যোগ নেয় ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গত ১১ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে তফসিল ঘোষণা করেন ডাকসু নির্বাচনের প্রধান রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান।

তফসিল অনুযায়ী ১৯ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র বিতরণ এবং ২৬ ফেব্রুয়ারি মনোনয়নপত্র জমা নেওয়া হয়। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ছিল ২৮ ফেব্রুয়ারি। যাচাই-বাছাইয়ের পর ৩ মার্চ প্রাথমিক প্রার্থী তালিকা এবং ৫ মার্চ প্রকাশ করা হয় চূড়ান্ত প্রার্থী তালিকা। ওই দিন থেকে আনুষ্ঠানিক প্রচারণা শুরু হয়।

ডাকসু নির্বাচন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে সাধারণ মানুষ ও যানবাহন প্রবেশের ক্ষেত্রে রবিবার সন্ধ্যা থেকে ২৪ ঘণ্টার কড়াকড়ি আরোপ করছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। আজ (১১ মার্চ) সন্ধ্যা ৬টা পর্যন্ত অনুমোদিত ব্যক্তি ছাড়া কেউ ঢাবি এলাকায় প্রবেশ করতে পারবে না। আর যান চলাচলের ক্ষেত্রে শুধু অনুমোদিত স্টিকারযুক্ত গাড়ি ক্যাম্পাসে প্রবেশ করতে পারবে।

সর্বশেষ ১৯৯০ সালে অনুষ্ঠিত ডাকসু নির্বাচনে ছাত্রদলের আমানউল্লাহ আমান ও খায়রুল কবির খোকন প্যানেল জয়লাভ করেছিল।

(ঢাকাটাইমস/১১মার্চ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :