চট্টগ্রামের গুরুত্বপূর্ণ ৬৪ স্পটে সিসি ক্যামেরা স্থাপন কেএসআরএমের

চট্টগ্রাম ব্যুরো, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১১ মার্চ ২০১৯, ২০:১৭

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ১৫নং বাগমনিরাম ওয়ার্ডের অপরাধপ্রবণ ৬৪টি স্পট সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে। সিসি ক্যামেরা কেনা থেকে স্থাপন পর্যন্ত সম্পূর্ণ আর্থিক সহায়তা করেছে দেশের প্রতিষ্ঠিত শিল্প প্রতিষ্ঠান ও চট্টগ্রামের শীর্ষস্থানীয় শিল্পগ্রুপ কবির স্টিল রি-রোলিং মিলস (কেএসআরএম) লিমিটেড। এগুলো রক্ষণাবেক্ষণের যাবতীয় ব্যয়ও বহন করছে প্রতিষ্ঠানটি।

আগামী রমজান শুরুর আগেই নগরীর ১৮৫টি অপরাধপ্রবণ এলাকায় সিসি ক্যামেরা স্থাপনে সহায়তা করবে কেএসআরএম।

গত শুক্রবার বাগমনিরাম ওয়ার্ডের কোতোয়ালি থানার অংশে সিসি ক্যামেরা লাগানোর কাজের উদ্বোধন করেন কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মোহসীন। এ সময় কেএসআরএম শিল্প প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা ও প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ছিনতাই, খুন, অনৈতিক কর্মকাণ্ড, দুর্ঘটনা ও নানা অঘটনের দৃশ্য সংরক্ষিত রেখে প্রশাসনকে সহযোগিতার লক্ষ্যে কেএসআরএমের নিজস্ব অর্থায়নে হাই রেজ্যুলেশনের নাইট ভিশন মোডের উচ্চ ক্ষমতাসম্পন্ন ক্যামেরাগুলো বিদেশ থেকে আমদানি করা হয়েছে।

কেএসআরএমের উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) শাহরিয়ার জাহান বলেন, বাগমনিরাম ওয়ার্ড এলাকাবাসীর সুবিধার্থে যেকোনো সামাজিক কর্মকাণ্ড এবং অপরাধ দমনের জন্য কেএসআরএম গ্রুপ প্রশাসন ও জনপ্রতিনিধিদের পাশে আছে। প্রয়োজনে পুরো নগরজুড়ে সিসি ক্যামেরা স্থাপনে পুলিশকে সহযোগিতা করবে কেএসআরএম।

রবিবার সকালে চট্টগ্রাম সিটি করপোরেশনের বাগমনিরাম ওয়ার্ড এলাকার বিভিন্ন স্পটে ঘুরে দেখা যায়, শিল্পকলা একাডেমি, মসজিদ-মন্দির, চারুকলা ইনস্টিটিউট ও ওই এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টের প্রধান প্রধান সড়কের মুখে সিসি ক্যামেরা স্থাপনের কাজ চলছে। কিছু কিছু এলাকায় বৈদ্যুতিক খুঁটি ও ভবনের সম্মুখে দৃশ্যমান ভাবে লাগানো হয়েছে হাই রেজ্যুলেশনের নাইট ভিশন মোডের উচ্চ ক্ষমতাসম্পন্ন ক্যামেরাগুলো। সিসি ক্যামেরার নিচে লাগানো হয়েছে কেএসআরএমের লোগো সম্বলিত আকর্ষনীয় স্টিকার। এলাকাবাসীকে সচেতন করতে ও অপরাধীদের সতর্ক করতে এসব স্টিকারে দৃষ্টি আকর্ষণ শিরোনামে লেখা আছে, ‘অত্র এলাকায় অবস্থানরত সকলের গতিবিধি ক্লোজড সার্কিট ক্যামেরার মাধ্যমে সার্বক্ষনিক পর্যবেক্ষণ ও রেকর্ড করা হচ্ছে।’

এলাকার লোকজনের সুবিধার্থে বেশ কয়েকটি সিসি ক্যামেরার নিচে কেএসআরএম প্রতিষ্ঠানের লাগানো লোগোতে জরুরী পুলিশের হেল্পলাইনের নম্বর- ৯৯৯ দেওয়া আছে। ইভটিজিং প্রতিরোধ, মাদককে না বলুন, ময়লা আবর্জনা নির্দ্দিষ্ট স্থানে ফেলুন এমন অনেক ধরনের উক্তি শোভা পাচ্ছে সিসি ক্যামেরার নিচের লাগানো স্টিকারে। কোতোয়ালি থানার ওসি মো. মোহসীন বলেন, সমাজ উন্নয়নে এ ধরনের কার্যক্রমের উদ্যোগ ও অংশগ্রহণে কেএসআরএম লিমিটেড প্রশংসার দাবি রাখে।

ওসি আরো বলেন, জনগুরুত্বপূর্ণ এ উদ্যোগে ভবিষ্যতে এ ওয়ার্ডের সব ঘটনায় আইনশৃঙ্খলা বাহিনী দ্রæত পদক্ষেপ নিতে পারবে। তাছাড়া বড় ধরনের অপ্রীতিকর ঘটনার ভিডিও ধারণ ও সংরক্ষিত রেখে অপরাধীদের গ্রেফতারে যথেষ্ট ভুমিকা রাখবে কেএসআরএমের উচ্চ ক্ষমতাসম্পন্ন সিসি ক্যামেরাগুলো।

পুরো এলাকা জুড়ে সিসি ক্যামেরা স্থাপনে অপরাধপ্রবণ এলাকা হিসেবে পরিচিত বাগমনিরাম ওয়ার্ডে অপরাধের মাত্রা অনেকটাই কমে আসবে বলেও মনে করেন ওসি মো. মোহসীন।

(ঢাকাটাইমস/১১মার্চ/ব্যুরো/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :