মেঘনার ভাঙন রোধে ২০০ কোটি টাকার কর্মযজ্ঞ

শরীফুল ইসলাম, চাঁদপুর
| আপডেট : ১২ মার্চ ২০১৯, ১১:৩৬ | প্রকাশিত : ১২ মার্চ ২০১৯, ০৯:২০

মেঘনা নদীর ভাঙন রোধে চাঁদপুর সদরের হরিণা ফেরিঘাট ও হাইমচর উপজেলার চরভৈরবী কাটাখাল বাজার নদী সংরক্ষণ প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে চলেছে। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড চাঁদপুর পওর বিভাগের তত্ত্বাবধানে এই প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

তিনটি ভাগে এই কাজের মধ্যে বর্তমানে নদীতীরে বালিভর্তি জিও ব্যাগ ড্রাম্পিং করা হচ্ছে। এরপরেই দ্বিতীয় ভাগে সিসি ব্লক ড্রাম্পিং এবং সর্বশেষ নদীতীরে সিসি ব্লক প্লেজ করা হবে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড চাঁদপুর বিভাগের নির্বাহী প্রকৌশলী আবু রায়হান ঢাকাটাইমসকে জানান, নদীভাঙন থেকে চাঁদপুর-হাইমচর রক্ষায় ১৯০ কোটি ৭৭ লাখ টাকা ব্যয়ে এই প্রকল্প বাস্তবায়ন করছে সরকার। এর মধ্যে চাঁদপুর সদরের হরিণা ফেরিঘাট ও তৎসংলগ্ন এলাকায় ৯৩০ মিটার এবং হাইমচর উপজেলার চরভৈরবী কাটাখাল বাজার এলাকায় ৮৬০ মিটার নদী এলাকা। এই প্রকল্পের মেয়াদ আগামী ২০২০ সালের জুন মাস পর্যন্ত। তবে সংশ্লিষ্ট বিভাগ জানিয়েছে, নির্ধারিত অর্থবছরের আগেই কাজ শেষ করা সম্ভব হবে। বর্তমানে এর প্রায় ৩০ ভাগ শেষ হয়েছে।

প্রকৌশলী বলেন, আমরা চেষ্টা করছি এই বছরের মধ্যেই চাঁদপুর সদরের হরিণাঘাটের ব্লক প্লেজ শেষ করবো। ইতিমধ্যেই এখানের ব্লক বানানো প্রায় ৮০ ভাগ কাজ শেষ হয়েছে।

চাঁদপুর পওর বিভাগের সহকারী প্রকৌশলী জাহাঙ্গির হোসেন ঢাকাটাইমসকে বলেন, আমরা নিয়মিত সরেজমিনে থেকে কাজের তদারকি করছি এবং ঠিকাদার প্রতিষ্ঠান থেকে শতভাগ মানসম্মত কাজ আদায় করে নিচ্ছি।

এই বিভাগের আরেক সহকারী প্রকৌশলী আসিফ মাহমুদ বলেন, আমাদের কাজ হলো ড্রাম্পিং করা প্রতিটি জিও ব্যাগ, বালু ও ব্লকের গুণগত মান নিশ্চিত করা।

(ঢাকাটাইমস/১২মার্চ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :