খাজার সেঞ্চুরিতে সিরিজ জিতল অস্ট্রেলিয়া

ক্রীড়া ডেস্ক
 | প্রকাশিত : ১৪ মার্চ ২০১৯, ০৮:১৩

উসমান খাজার দারুণ সেঞ্চুরিতে লড়াইয়ের পুঁজি পায় অস্ট্রেলিয়া। আর তাতে ভর করেই ভারতের বিপক্ষে সিরিজ জিতে নেয় অজিরা। গতকাল ভারতের মাটিতে স্বাগতিকদের ৩৫ রানে হারিয়েছে অস্ট্রেলিয়া। এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজে শেষ তিনটিতে জিতে ৩-২ সিরিজ জিতল সফরকারীরা।

দিল্লীর ফিরোজ শাহ কোটলায় বুধবার টস জিতে ব্যাট করতে নেমে ফিঞ্চের সঙ্গে ৭৬ রানের জুটিতে অস্ট্রেলিয়াকে ভালো শুরু এনে দেন খাজা। আগের ম্যাচের সেঞ্চুরিয়ান পিটার হ্যান্ডসকমের সঙ্গে ১০১ রানের আরেকটি চমৎকার জুটিতে দলকে গড়ে দেন বড় সংগ্রহের ভিত।

ক্যারিয়ার ও সিরিজে নিজের দ্বিতীয় সেঞ্চুরিতে পৌঁছানোর পরপরই খাজা আউট হলে ভাঙে শতরানের জুটি। বাঁহাতি এই ওপেনার ১০৬ বলে ১০ চার ও দুই ছক্কায় ফিরেন ১০০ রান করে।  এরপর শেষের দিকের ব্যাটসম্যানদের ছোট ছোট পুঁজিতে ৯ উইকেটে ২৭২ রানে থামে অস্ট্রেলিয়া।

ভারতের পেসার ভুবনেশ্বর কুমার ৩ উইকেট নেন ৪৮ রানে। দুটি করে উইকেট নেন রবীন্দ্র জাদেজা ও মোহাম্মদ শামি।

রান তাড়ায় শুরুটা ভালো হয়নি ভারতের। দুই অঙ্ক ছুঁয়ে ফিরে যান আগের ম্যাচের সেঞ্চুরিয়ান শিখর ধাওয়ান। ২০ রানে বিদায় নেন সবচেয়ে বড় ব্যাটিং ভরসা বিরাট কোহলি। রিশাব পান্ত, বিজয় শঙ্কর ভালো শুরুটা বড় করতে পারেননি।   ব্যাটসম্যানদের ব্যর্থতায় নির্ধারিত ওভারে ২৩৭ রানে অলআউট হয় স্বাগতিকরা। দলের হয়ে সর্বোচ্চ ৮৯ বলে চারটি চারে ৫৬ রান করেন রোহিত।  দ্বিতীয় সর্বোচ্চ ৪৬ রান করেন ভুবনেশ্বর কুমার।

লেগ স্পিনার জ্যাম্পা ৪৬ রানে নেন ৩ উইকেট। দুটি করে উইকেট নেন মার্কাস স্টয়নিস, কামিন্স ও জাই রিচার্ডসন।

সেঞ্চুরিতে দলকে পথ দেখানো খাওয়াজা জেতেন ম্যাচ সেরার পুরস্কার। দুটি করে সেঞ্চুরি ও ফিফটির জন্য সিরিজ সেরার পুরস্কারও জেতেন বাঁহাতি এই ওপেনার।

(ঢাকাটাইমস/১৪ মার্চ/এইচএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :