আরসিবিসির মামলা ধোঁকাবাজি: আইনমন্ত্রী

প্রকাশ | ১৪ মার্চ ২০১৯, ১৫:৫৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংক করপোরেশন (আরসিবিসি) নিজের দেশের মানুষকে ধোঁকা দিতে বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে মানহানির মামলা করেছে।

বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে ঢাকায় নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত হিরোইয়াসু ইজুমির সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

আনিসুল হক বলেন, আরসিবিসি কর্মকর্তাদের আচরণ সত্যি সত্যি আইনি মনে হনি। মামলাটি করা হয়েছে তাদের আচরণের (কন্ডাক্ট) কারণেই, ফিলিপাইন সরকার ও সিনেট বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ হ্যাকিংয়ে আরসিবিসিকে দায়ী করেছিল। বাংলাদেশ ব্যাংক তাই আইনি পন্থায় তাদের বিরুদ্ধে কোনো মামলা করলে তাতে মানহানিকর কিছু হবে না।

জাপানের সঙ্গে অন্য আলোচনার বিষয়ে তিনি বলেন, ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে বিচারপতি নির্বাচন হবে। সেই নির্বাচনে জাপানের একজন বিচারপতি প্রার্থী হতে চান। সেখানে তারা বাংলাদেশের সমর্থন চান। আমি রাষ্ট্রদূতকে বলেছি,  বাংলাদেশ থেকে এই নির্বাচনে কোনো প্রার্থী দেওয়া হবে না। তাই প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে জাপানের প্রতি সমর্থনের বিষয়টি তাদের জানাবো।’

আনিসুল হক বলেন, হলি আর্টিজানে জঙ্গি হামলা মামলার ঘটনার আপডেট তাদের জানানো হয়েছে। মামলাটি এখন বিচারাধীন। এখন পর্যন্ত ১৭ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়েছে। বিচার অনেক দূর এগিয়েছে।

(ঢাকাটাইমস/ ১৪মার্চ/এএ/এআর)