গ্যাসের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত হয়নি: উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদক, সাভার
| আপডেট : ১৪ মার্চ ২০১৯, ২৩:১৪ | প্রকাশিত : ১৪ মার্চ ২০১৯, ২০:০২

গ্যাসের মূল্যবৃদ্ধি নিয়ে এনার্জি রেগুলেটরি কমিশন আলোচনা করছে তবে এখনো এ ব্যাপারে কানো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক এলাহী চৌধুরী।

আজ বৃহস্পতিবার সাভারের বিরুলিয়ার খাগান এলাকার ব্র্যাক সিডিএমে ব্র্যাক ইউনিভার্সিটির এক আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে গিয়ে সাংবাদকদের এ কথা বলেন তিনি।

এনার্জি অ্যান্ড পাওয়ার ইঞ্জিনিয়ারিংয়ের বিষয়ে তিন দিনের সম্মেলনটি আয়োজন করেছে ব্র্যাক ইউনিভার্সিটির ইলেকট্রিকাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ।

উপদেষ্টা বলেন, গ্যাসের দাম বাড়ানো নিয়ে এনার্জি রেগুলেটর আলোচনা করে যাচ্ছে। বিভিন্ন কোম্পানি প্রস্তাব দিয়েছে ও ভোক্তারা তাদের মন্তব্য করছেন। এগুলো সমন্বয় করবে এনার্জি রেগুলেটরি কমিশন। এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

বাংলাদেশে সীমিত গ্যাসের কথা চিন্তা করে সরকার সরকার এলএমজি গ্যাস আমদানি করছে। উপদেষ্টা বলেন, ‘এলএমজি গ্যাসের দাম দেশীয় গ্যাসের চেয়ে বেশি। দেশীয় গ্যাস ও এলএমজি গ্যাস বাজারে দিলে ভোক্তাদের জন্য তা যেন ব্যয়বহুল না হয়, সেজন্য বর্তমান সরকার আড়াই হাজার এমএমসিএফটি গ্যাস উৎপাদন করছে।’

আন্তর্জাতিক বাজারের ভিত্তিতে দাম নির্ধারণ না করে সমন্বয় করা হবে জানিয়ে উপদেষ্টা বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব সময় বলেছেন, কোনো রকম দাম বাড়াতে হলে তা ধাপে ধাপে করতে হবে, যাতে ভোক্তাদের জন্য সহনীয় হয়।’

দেশে নতুন গ্যাস এলে প্রথমে বিদ্যুৎ ও পরে শিল্প এবং তার পরে সার কারখানায় দেওয়া হবে জানিয়ে উপদেষ্টা বলেন, তার পরে বাসাবাড়িতে গ্যাস দেওয়ার চিন্তাভাবনা করা হবে।

তিন দিনের আন্তর্জাতিক সম্মেলনে দেশ-বিদেশের খ্যাতনামা জ¦ালানি বিশেষজ্ঞরা অংশ নিচ্ছেন। এতে বাংলাদেশের হয়ে বিভিন্ন বিশ^বিদ্যালয়ের ৩৪ জন শিক্ষার্থী প্রতিনিধিত্ব করছেন। সম্মেলনে পাওয়ার ইঞ্জিনিয়ারিং বিষয়ক শিক্ষার অবকাঠামো ও নবায়নযোগ্য শক্তির ব্যবহারসহ ৩৬টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হয়।

সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ভার্জিনিয়া টেক ইউনিভার্সিটির প্রফেসর সাইফুর রহমান, চায়নার স্টেট গ্রিড করর্পোরেশন এর ড. ইউ জুন, অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটির প্রফেসর তপন কুমার সাহা, অস্ট্রেলিয়ার কার্টিন ইউনিভার্সিটির প্রফেসর সাইদ ইসলাম, ভারতের পোসোকোর ড. সুশীল কুমার সোনি ও পাওয়ার রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট কনসালটেন্ট ড. নাগারাজা রামাপ্পা।

(ঢাকাটাইমস/১৪মার্চ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :