তিতাস গ্যাসক্ষেত্রে আগুন, দুই কূপের উৎপাদন বন্ধ

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ মার্চ ২০১৯, ২২:৪৯ | প্রকাশিত : ১৪ মার্চ ২০১৯, ২২:২৩

ব্রাহ্মণবাড়িয়ায় তিতাস গ্যাসক্ষেত্রের ১ নং লোকেশনে অগ্নিকা-ের ঘটনায় ১ ও ২ নম্বর গ্যাসক’পের উৎপাদন বন্ধ রয়েছে। ফলে জাতীয় গ্রিডে বিকেল ৫টা থেকে অন্তত ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ বন্ধ।

আজ বৃহস্পতিবার বিকেলে ৫টার দিকে শহরতলীর ঘাটুরার গ্যাসক্ষেত্রের ১ নম্বর লোকেশনের ফ্লেয়ার লাইনে (অগ্নিশিখা প্রজ্বলন লাইন) এ ঘটনা ঘটে বলে জানান কর্মকর্তারা। তবে এতে গ্যাসক্ষেত্রের কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

কর্মকর্তারা জানান, গ্যাসক্ষেত্রের ১ নম্বর লোকেশনের ফ্লেয়ার লাইনের পাশে জমে থাকা অপরিশোধিত জ¦ালানি তেল থেকে আগুনের সূত্রপাত হয়। মুহূর্তের মধ্যে আগুনের শিখা কয়েক শ ফুট উপরে উঠে যায়। এতে গ্যাসক্ষেত্র এলাকায় উদ্বেগ-উৎকণ্ঠা ছড়িয়ে পড়ে।

পাশেই গ্যাসক্ষেত্রে সংস্কারকাজ চলছিল। আগুনের খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যান কর্মকর্তারা। ফ্লেয়ার লাইনের কয়েক শ গজের মধ্যে তিতাস গ্যাসক্ষেত্রের ১ ও ২ নম্বর কূপ থাকায় দ্রুত এসব কূপের উৎপাদন বন্ধ করে দেয়া হয়।

গ্যাসফিল্ডের নিজস্ব ইউনিট এবং ফোম ব্যবহার করাসহ তিনটি অগ্নি নির্বাপন ইউনিট ঘণ্টাব্যাপী চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

কর্মকর্তারা জানান, ভয়াবহ দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেয়েছে গ্যাসক্ষেত্র। ঘটনা তদন্ত করা হবে বলে জানান বাংলদেশ গ্যাস ফিল্ডের এমডি প্রকৌশলী তৌফিকুর রহমান তপু।

(ঢাকাটাইমস/১৪মার্চ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :