ক্রাইস্টচার্চে মসজিদে হামলায় নিহত ৪০: নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

প্রকাশ | ১৫ মার্চ ২০১৯, ১৩:১২ | আপডেট: ১৫ মার্চ ২০১৯, ১৫:৩২

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে জুমার নামাজের সময় বন্দুকধারীর হামলায় নিহতের সংখ্যা ৪০ বলে জানিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্দা আরডান। হামলার ওই ঘটনায় আহত হয়েছেন ২৭ জন। খবর বার্তা সংস্থা এএফপির।

এই হামলাকে নিউজিল্যান্ডের জন্য সবচেয়ে অন্ধকার দিন বলে উল্লেখ করে নিউজিল্যাণ্ডে প্রধানমন্ত্রী বলেন, এই পর্যায়ে অন্য কোনও কিছুকে সন্দেহ করার মতো কিছু নেই। আর এখন আমরা কোনও কিছু ধারণা করতে চাই না।

শুক্রবার বেলা দেড়টার দিকে জুমার নামাজের সময় ক্রাইস্টচার্চের আল নূর ও লিনউড মসজিদে হামলায় বিপুল সংখ্যক মানুষের প্রাণহানি হয়। এর মধ্যে দেশটির সাউথ আইল্যান্ডে আল নূর মসজিদে স্বয়ংক্রিয় রাইফেল দিয়ে অন্তত ৫০টি গুলি করা হয়েছে।

হামলার ঘটনায় আল নুর মসজিদেই ৩০ জন নিহত হয়েছেন। আর লিনউডের মসজিদটিতে ১০ জন নিহত হয়েছে বলে জানান নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্দ্রা আরডান। এছাড়াও মারাত্মক আহত ২০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলেও জানান তিনি।

প্রত্যক্ষদর্শীরা বলেন, একটি আধা স্বয়ংক্রিয় শর্টগান ও রাইফেল দিয়ে সাউথ আইল্যান্ডে আল নূর মসজিদে অন্তত ৫০টি গুলি ছোড়েন ২৮ বছর বয়সী ব্রেনটন ট্যারেন্ট। তিনি নিউ সাউথ ওয়েলসের গ্রাফটন থেকে এসেছেন।

হামলায় জড়িত সন্দেহে এখন পর্যন্ত এক নারীসহ চার ব্যক্তিকে আটক রাখা হয়েছে। আটকের সময় তাদের একজন সুইসাইড ভেস্ট পরা অবস্থায় ছিলেন।

ঢাকাটাইমস/১৫মার্চ/এমআর