‘পিউডিপাইকে সাবস্ক্রাইব করো’

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ১৫ মার্চ ২০১৯, ২২:৩৮

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের আল-নূর মসজিদে স্বয়ংক্রিয় রাইফেল দিয়ে নির্বিচারে মানুষ হত্যার সময় হামলাকারী বন্দুকধারী তার ফেসবুক লাইভে দর্শকদের উৎসাহিত করেন পিউডিপাইকে সাবস্ক্রাইব করতে।

আজ শুক্রবার নিউজিল্যান্ডের স্থানীয় সময় দেড়টার দিকে হামলার সময় পুরো ঘটনা লাইভ ভিডিও করেন বন্দুকধারী অস্ট্রেলীয় উগ্রবাদী ব্রেনটন ট্যারেন্ট। ওই হামলায় নিহত হয় ৪২ জন, আহত হন অনেকে। শহরের লিনইড মসজিদে আরেক হামলায় নিহত হন ৭ সজন।

ইউডিপাই ইউটিউব চ্যানেলে জাতিবিদ্বেষী বক্তব্য প্রচার করে বলে অভিযোগ আছে। আর এই ইউডিপাই আসলে জনপ্রিয় সুইডিশ ইউটিউবার, কমেডিয়ান, ধারাভাষ্যকার ফেলিক্স কজেলবার্গ।  তিনি পিউডিপাই ইউটিউব চ্যানেলের জন্য বিখ্যাত। এর সুবাদে ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের ‘টাইম’ম্যাগাজিনের করা বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ জনের তালিকায় নাম ওঠে  কজেলবার্গ।

ইউটিউবে কজেলবার্গের সাবস্ক্রাইবারের সংখ্যা ৮৯ মিলিয়নের বেশি। তার ইউটিউব চ্যানেলের ভিউজ ২০ বিলিয়নের বেশি। টুইটারে তার ফলোয়ার ১৭ মিলিয়ন। ভেরিফায়েড পেজে লাইক ৭৩ লাখেরও বেশি।

এই আলোচিত-সমালোচিত সেলেব্রিটি ইউটিউবারকে সাবস্ক্রাইব করতে দর্শকদরে আহ্বান জানায় হামলাকারী- ‘ইউডিপাইকে সাবস্ক্রাইব করো’। 

হামলাকারী কেন তাকে সাবস্ক্রাইব করতে বলেছে সে ব্যাপারে কিছু বলছেন না কাজেলবার্গ। তবে এক টুইটার বার্তায় তিনি মসজিদে হামলার ঘটনায় নিহতদের জন্য শোক প্রকাশ করেন। বলেছেন, ‘হামলাকারীর মুখে আমার নাম শুনে হতবাক হয়েছি।’

আজ শুক্রবার স্থানীয় সময় বেলা দেড়টার দিকে ক্রাইস্টচার্চের আল নুর মসজিদে জুমার নামাজের সময় হামলা চালান ওই বন্দুকধারী। পরে শহরতলি লিনউডের মসজিদে হামলা চালানো হয়। তবে দ্বিতীয় মসজিদে হামলাকারী একই ব্যক্তি কি না, তা এখনো নিশ্চিত করা হয়নি। হামলায় কমপক্ষে ৪৯ জন নিহত হয়েছেন।

(ঢাকাটাইমস/১৫মার্চ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :