নিউজিল্যান্ডে মসজিদে হামলা, বিশ্বজুড়ে প্রতিক্রিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৬ মার্চ ২০১৯, ১০:০৭ | প্রকাশিত : ১৬ মার্চ ২০১৯, ১০:০৫

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দু’টি মসজিদে হামলায় অন্তত ৪৯ জনকে হত্যার ঘটনায় বিশ্বজুড়ে নিন্দার ঝড় বইছে। বিভিন্ন দেশের প্রধানসহ সকলে এ ঘটনায় শোক প্রকাশ করেছেন।

দেশটির প্রধানমন্ত্রী জাসিন্দা আরডান বলেন, এই হামলা ছিল একটি উগ্র-সন্ত্রাসবাদী হামলা এবং প্রধান সন্দেহভাজন হামলাকারীর আগ্নেয়াস্ত্রের লাইসেন্স ছিল।

ক্রাইস্টচার্চ শহরের মেয়র লিয়ানে ডালযেইল এই সন্ত্রাসবাদী কাজের প্রতি নিন্দা জানিয়েছেন এবং আক্রান্তদের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন। তিনি বলেন, ‘আমরা আমাদের শহরে নতুন মানুষদের স্বাগত জানাই। তারা আমাদের বন্ধ, আমাদের প্রতিবেশী।’

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিউজিল্যান্ডের প্রতি আন্তরিক সমবেদনা এবং শুভ কামনা প্রকাশ করেছেন। তিনি টুইটারে লিখেছেন, ‘নিউজল্যিান্ডের জন্য যেকোনো কিছু করতে আমেরিকা পাশে আছে, ঈশ্বর সবার মঙ্গল করুন।’

ব্রিটেনের প্রধানমন্ত্রী টেরিজা মে নিউজিল্যান্ডের নাগরিকদের প্রতি গভীর সহানুভূতি জানিয়েছেন।

রানী এলিজাবেথ বলেছেন তিনি ক্রাইস্টচার্চের ঘটনায় আজ গভীরভাবে দু:খিত । ‘আমি এবং প্রিন্স ফিলিপ এজন্য সমব্যথী’।

পোপ ফ্রান্সিস আন্তরিক সংহতি প্রকাশ করেছেন এবং সহিংসতার উন্মত্ততায় হতাহতের ঘটনার খবরে গভীর শোক প্রকাশ করেছেন।

জার্মান চ্যান্সেলর এঙ্গেলা মার্কেল বলেছেন, শান্তিপূর্ণভাবে মসজিদে প্রার্থনারত অবস্থায় বর্ণবাদী ঘৃণার বশবর্তী ব্যক্তির হামলার শিকার হওয়া এবং প্রাণ হারানো নিউজিল্যান্ডবাসীর জন্য তিনি শোকাহত।

ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাকরোঁ একে ‘অযৌক্তিক আক্রমণ’ উল্লেখ করে জানিয়ে দিয়েছেন ফ্রান্সের অবস্থান ‘যেকোনো ধরনের চরমপন্থার বিরুদ্ধে’।

হামলার শিকার হওয়া একটি মসজিদের বাইরে পৌঁছে গিয়েছিলেন জাতীয় দলের বাংলাদেশের ক্রিকেটাররা। তবে তারা মসজিদের ভেতরে প্রবেশ না করার কারণে প্রাণে বেঁচে গিয়েছেন। এই হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন বিশ্বের ক্রিকেট তারকারা।

সন্দেহভাজন হামলাকারী ব্রেন্টন টারান্টকে শনিবার আদালতে হাজির করা হয়। তাকে আগামী ৫ এপ্রিল পর্যন্ত রিমান্ড দিয়েছে ক্রাইস্টচার্চ জেলা আদালত। 

ঢাকা টাইমস/১৬মার্চ/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :