ভোলায় নৌ-র‌্যালির মাধ্যমে জাটকা সংরক্ষণ সপ্তাহ উদযাপন

ভোলা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ মার্চ ২০১৯, ১৮:৩৬

ভোলায় বর্ণাঢ্য নৌ-র‌্যালি ও আলোচনা সভার মাধ্যমে জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০১৯ উদযাপন করা হয়েছে। শনিবার দুপুর ১২টার দিকে ভোলার চরফ্যাশন উপজেলার সামরাজ মৎস্যঘাটে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু।

মৎস্য অধিদপ্তরের আয়োজনে উদ্বোধনী অনুষ্ঠান শেষে সামরাজ ঘাট থেকে শতধিক মাছ ধরার ট্রলার নিয়ে একটি বর্ণাঢ্য নৌ-র‌্যালি মেঘনা নদী দিয়ে বেতুয়া ঘাটে গিয়ে শেষ হয়।

প্রধান অতিথির বক্তব্যে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ আজ মৎস্য খাতে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। বাঙালির ঐতিহ্য ও সংস্কৃতিতে মিশে আছে জাতীয় মাছ ইলিশ। পাশাপাশি আর্থসামাজিক উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টি এবং আমিষজাতীয় খাদ্য সরবরাহে ইলিশ অনন্য ভূমিকা পালন করছে।

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে মৎস্য খাতের গুরুত্বের কথা তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, এদেশের ক্রমবর্ধমান জনগোষ্ঠীর কর্মসংস্থান, খাদ্য নিরাপত্তা, পুষ্টি উন্নয়ন, দারিদ্র্য বিমোচনে এবং বৈদেশিক মুদ্রা অর্জনে মৎস খাতে অসামান্য অবদান রাখছে। তাই মৎস্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সবাইকে সচেতনতা গড়ে তোলার আহ্বান জানান তিনি।

প্রতিমন্ত্রী জেলেদের উদ্দেশে বলেন, ‘ইলিশ ধরার নিষিদ্ধকালে নদীতে কোনো জাল ফেলবেন না। জালের মাধ্যমে ছোট মাছের মৃত্যু হয়। এতে করে আমাদের মৎস্য সম্পদ ধ্বংস হয়ে যাবে। আর তাহলে জেলেদের জীবিকার কোনো পথ থাকবে না। কারেন্ট জাল যারা বিক্রি করবে, তাদের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে ধরিয়ে দিতে হবে।’

আলোচনা সভা শেষে প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু ও ভোলা-৪ আসনের সংসদ সদস্য আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব শতাধিক মাছ ধরার ট্রলার নিয়ে মেঘনা নদীতে বণ্যাঢ্য রালিতে অংশ নেন।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. রইছউল আলম মন্ডলের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভোলা-৪ আসনের সংসদ সদস্য আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব।

স্বাগত বক্তব্য দেন মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক আবু সাইদ মো. রাশেদুল হক। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন ভোলা জেলা প্রশাসক মো. মাসুদ আলম ছিদ্দিক, নৌ-পুলিশের অতিরিক্ত ডিআইজি মো. মাহবুবুর রহমান, ভোলা পুলিশ সুপার মো. মোকতার হোসেন, আওয়ামী মৎস্যজীবী লীগের সাধারণ সম্পাদক আবুল বাসার।

(ঢাকাটাইমস/১৬মার্চ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :