ছাত্রলীগের শোভনের প্রশংসায় পঞ্চমুখ প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ মার্চ ২০১৯, ২০:৩৬ | প্রকাশিত : ১৬ মার্চ ২০১৯, ১৯:৩৪

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে সহ-সভাপতি (ভিপি) পদে লড়াই করে হেরে যাওয়ার পরও বিজয়ী প্রার্থীকে বরণ করে এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা কুড়িয়েছেন ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন। শোভনকে ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘শোভন রাজনৈতিক উদারতার পরিচয় দিয়েছে।’ এ সময় তিনি শোভনের পারিবারিক ব্যাকগ্রাউন্ড উল্লেখ করে তার ভূয়সী প্রশংসা করেন।

শনিবার বিকালে ডাকসু ও ঢাবির হল সংসদের নবনির্বাচিত সদস্যরা প্রধানমন্ত্রীর আমন্ত্রণে গণভবনে যান। সেখানে বক্তব্য দিতে গিয়ে প্রধানমন্ত্রী শোভনকে নিয়েও কথা বলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে সহ-সভাপতি ও সমাজকল্যাণ সম্পাদক ছাড়া বাকিসব পদে জয় পায় ছাত্রলীগের প্যানেলের প্রার্থীরা। হল সংসদেও বিশাল জয় পায় ছাত্রলীগ। তবে সহ-সভাপতি (ভিপি) পদের প্রার্থী রেজওয়ানুল হক চৌধুরী শোভনের হেরে যাওয়া নিয়ে নানা আলোচনা আছে রাজনৈতিক মহলে।

গত সোমবার নির্বাচনের পর মঙ্গলবার থেকে কারচুপিসহ নানা অভিযোগ তুলে বিভিন্ন প্যানেলের প্রার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় বিক্ষোভ করে। এরমধ্যেই প্রধানমন্ত্রীর নির্দেশে নির্বাচিত ভিপি নুরুল হক নুরকে বরণ করে নেন। কোলাকুলি করে একসঙ্গে মিলে কাজ করার ঘোষণা দেন শোভন।

নির্বাচনে ভিপি পদে হেরে যাওয়া শোভনের ব্যাপারে প্রধানমন্ত্রী বলেন, ‘ভোটে হারার পর শোভন আমার কাছে এসেছে। আমি শোভনকে বলেছি, ভোটে হেরেছ, এবার যাও তাকে (নুর) অভিনন্দন জানাও। সে তাই করেছে। আমি এজন্য শোভনকে ধন্যবাদ জানাই। সে রাজনৈতিক পরিবারের সন্তান। তার দাদা এমপি ছিলেন, বাবা উপজেলা চেয়ারম্যান। সে তার রাজনৈতিক উদারতা দেখিয়েছে। ও ভবিষ্যতে আরও ভালো জায়গায় যাবে।’

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা ভবিষ্যৎ নেতৃত্ব খুঁজছি। সেটা ছাত্রজীবন থেকেই শুরু হলে ভালো। আমরা স্কুলজীবন থেকেই শুরু করেছি ছোটবেলা থেকেই গণতন্ত্রের চর্চা থাকুক।’

কুড়িগ্রামের ভুরুঙ্গামারী ঐতিহ্যবাহী আওয়ামী পরিবারের সন্তান শোভন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের মেধাবী ছাত্র। তিনি আইন বিভাগ থেকে সদ্য মাস্টার্স সম্পন্ন করেছেন। সদ্য বিদায়ী ছাত্রলীগের কমিটির কার্যনির্বাহী সংসদের সদস্য ছিলেন।

শোভনের দাদা মরহুম শামসুল হক চৌধুরী বীর মুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধ সংগঠক (৬নং সেক্টর এর প্রচার বিভাগের চেয়ারম্যান), কুড়িগ্রাম-১ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য ১৯৭৩ ও ১৯৭৯। ১৯৭৫ পরবর্তী ১৯৭৭ সালে দেশ ও দলের ক্রান্তিলগ্নে বাংলাদেশ আওয়ামী লীগ কুড়িগ্রাম জেলা শাখার সভাপতির দায়িত্ব পালন করেন। ২০০১ সালেও বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে নৌকা প্রতীকে জাতীয় নির্বাচন করেন।

শোভনের বাবা, যিনি ১৯৮১ সালে ভুরুঙ্গামারী উপজেলা শাখা ছাত্রলীগের সভাপতি ও ১৯৯১ সালে থানা যুবলীগের সভাপতি নির্বাচিত হন। ২০০১ সালে থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক (২০০১-২০১০) ও ২০১১ সালে পুনরায় থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হন। এর পাশাপাশি তিনি নির্বাচিত উপজেলা চেয়ারম্যান।

(ঢাকাটাইমস/১৬মার্চ/বিইউ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :