তাড়াশে ঐতিহ্যবাহী বউ মেলা

সিরাজগঞ্জ প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ মার্চ ২০১৯, ২০:১৯

সিরাজগঞ্জের তাড়াশে মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত নওগাঁয় ঐতিহ্যবাহী বউ মেলা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সকাল থেকে সিরাজগঞ্জ, পাবনা, নাটোর এই তিন জেলার মিলনস্থল নওগাঁয়ের করতোয়া নদীর তটে এ মেলা জমে। শত শত বউ-শাশুড়ি মেলায় উৎসবের আমেজে কেনাকাটা করেন।

আয়োজকরা জানান, ভারতের আজমীর শরীফের পীর খাজা মইনুদ্দিন চিশতীর (রহ.) আধ্যাত্মিক গুরু নওগাঁর হাজী শাহ শরীফ জিন্দানী (রহ) মাজারে তিন দিনব্যাপী বার্ষিক ওরস অনুষ্ঠিত হয়। ওরস উপলক্ষে শেষের দিন শনিবার ওই ঐতিহ্যবাহী বউ মেলার আয়োজন করা হয়।

সিরাজগঞ্জের তাড়াশ, উল্লাপাড়া, পাবনার ভাঙ্গুড়া, চাটমোহর ও নাটোরের গুরুদাসপুর এই চার উপজেলার হাজার হাজার নারীদের উপস্থিতিতে মেলার স্থল সড়গরম হয়ে ওঠে।

বিশেষ করে একদিনের জন্য বউ শাশুড়িরা কেনাকাটায় মেতে ওঠেন। এতে করে ঐতিহ্যবাহী বউ মেলা এলাকায় বউ-শাশুড়ির মিলন মেলায় পরিণত হয়।

মেলার বিশেষ আকর্ষণ কাঠের তৈরি আসবাব পত্র, গৃহস্থালী জিনিস পত্র, মৃৎপাত্র, কসমেটিক সামগ্রী, মিঠাই মিষ্টান্ন থেকে সব কিছু প্রচুর পরিমাণে পাওয়া যায়। বছরের একটি দিন বউমেলাকে ঘিরে এলাকার ঘরে ঘরে ঝি-জামাইও নাওরে আনা হয়। ফলে এলাকায় নারীদের মাঝে উৎসব আমেজ ছড়িয়ে পড়ে।

মেলার দিন সকাল থেকে সন্ধ্যা অবধি কেনাকাটার পাশাপাশি মেলায় আগতরা নওগাঁর জিন্দানীর মাজার জিয়ারত, ১৯৭১ মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ দর্শন, মামা-ভাগ্নের ভাঙ্গা মসজিদ এবং ঐতিহাসিক ভানু সিং দীঘিতে ঘুড়ে বেড়ান।

ঢাকাটাইমস/১৬মার্চ/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :