এসএমই মেলায় বাহারি পণ্যের পসরা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ মার্চ ২০১৯, ১০:৫৯ | প্রকাশিত : ১৭ মার্চ ২০১৯, ০০:১১

কী নেই এখানে! পোশাক, গৃহস্থলি পণ্য, সৌখিন পণ্য, পাটজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, হ্যান্ডিক্র্যাফটসসহ বিভিন্ন রকমের খাবার। সবই তো একই ছাদের নিচে। কথা গুলো বলছিলেন মিরপুর থেকে আসা ফরিদা পারভিন।

আসলেই তাই, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলমান জাতীয় এসএমই পণ্য মেলায় প্রয়োজনীয় সব পণ্যই রায়েছে। আর এসব পণ্যের মান ভালো। যেহেতু সরাসরি উৎপাদনকারির কাছ থেকে কেনা হচ্ছে তাই দামেও কম পাওয়া যাচ্ছে। রয়েছে বিভিন্ন রকমের খাবারের স্টল। যেখানে পিঠা, আচার, মধুসহ বিভিন্ন রকমের খাবার পাওয়া যায়। এক ছাদের নিচে ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের সমাহার।

এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন কে এম হাবিব উল্লাহ ঢাকাটাইমসকে বলেন, আমি ক্রেতা দর্শনার্থীদের উদ্দেশ্যে বলবো, আপনারা যে পণ্যটি কোনো দোকান থেকে কেনেন, দেখা যায় সে পণ্যটিই এসএমই উদ্যেক্তাদের তৈরি। সেখান থেকে কিনলে দাম একটু বেশি হয়। ১০ টাকার জিনিস আপনি ১৫ টাকায় কিনছেন। আর এখানে যারা পণ্য তৈরি করছে সরাসরি তাদের তৈরি করা জিনিস তাদের কাজ থেকে কিনছেন। মাঝখানে কোন মধ্যস্বত্বভোগী নেই। কাজেই অল্প পয়সায় মানসম্মত জিনিস পাচ্ছেন। আর আমরা মানসম্মত পণ্য বাছাই করেই মেলায় জায়গা দিয়েছি। কাজেই আপনারা আসুন আপনারা ক্রয় করুন। আপনারা উপকৃত হন। কাজেই মেলা থেকে পণ্য কিনলে আপনারাও উপকৃত হবেন উদ্যোক্তারা উপকৃত হবে। দেশ অর্থনৈতিকভাবে চাঙ্গা হবে।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ১৬ মার্চ থেকে শুরু হওয়া ‘জাতীয় এসএমই পণ্য মেলা-২০১৯ শেষ হবে ২২ মার্চ। মেলায় ‍অন্যান্য পণ্যের মধ্যে রয়েছে হারবাল পণ্য, প্লাস্টিক ও সিনথেটিকস্, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, প্রযুক্তি পণ্য, শতরঞ্জি, ডায়াবেটিক চাল ও আটা ইত্যাদি পণ্য। পাটের তৈরি পণ্যের মধ্যে রয়েছে ব্যাগ, শপিং ব্যাগ, লেডিস ব্যাগ, কম্ব ব্যাগসহ বাহারি ডিজাইনের ব্যাগ, পাট দিয়ে তৈরি ওড়না, টেবিল ম্যাট, বাস্কেট, জুতাসহ বিভিন্ন বহুমুখি পাটপণ্য।

কাজল বুটিক এর স্টল নম্বর এ ৭৪ । কাজল বুটিকস-এর স্বত্বাধিকারী ইসরাত কিবরিয়া ফেন্সী ঢাকাটাইমসকে বলেন, ‘তাদের স্টলে রয়েছে শাড়ি, থ্রিপিস, টুপিস, ওয়ানপিস, সিল্কের শাড়ি, সূতি শাড়ি, গাউনসহ নারীদের বিভিন্ন পোশাক।

শৌ‌খিন ফ্যাশ‌নের স্টল নম্বর এ ১১৯ এখানে মা‌টির ও কাঠের তৈ‌রি শো পিস, ওয়াল ম্যাট, ওয়াল টব, কলমদা‌নি, ফুলদানি ও ঘ‌ড়িসহ নানান জি‌নিস পাওয়া যাচ্ছে। পাওয়া যাচ্ছে টাঙ্গাইলে শাড়িসহ বিভিন্ন পোশাক।

পিস এন্ড লেমন ক্রপটসম্যানশিপ লিমিটেডের (স্টল নম্বর সি ১৮৮) ম্যানেজিং ডিরেক্টর মশিউর রহমানের বলেন, এখানকার সব পণ্যই রপ্তানি রপ্তানি যোগ্য। রয়েছে চামড়ার মানিব্যাগ, ব্যাগ, বেল্টসহ চামড়াজাত পণ্য। এ পণ্য পাইকারি দামেই এখানে খুচড়া বিক্রি করা হচ্ছে বলে জানান মশিউর রহমান।

‘নতুনত্ব বুটিকস ও হস্তশিল্প’ স্টলটি -ই ২৯৩ নম্বর। প্রতিষ্ঠানটি মালিক হাসিনা মুক্তি ঢাকাটাইমসকে বলেন, এখানে বিভিন্ন ধরনের ঘর সাজানো উপকরণ আছে। ফলের বাটি থেকে শুরু করে বিভিন্ন ধরনের ফুল। যেগুলো ‘থাই ক্লে’ দিয়ে বানানো। থাই ক্লে দিয়ে বানানো শোপিসের মধ্যে রয়েছে কাঁঠাল গাছ, কলা গাছ, কানের দুল, চাবির রিং, চুড়ি, অর্কিট ফুল ইত্যাদি। ফ্যাশনেবল বোরকাও রয়েছে স্টলটিতে।

মেলায় পিঠার স্টলও রয়েছে। ডি ২১১ নম্বর স্টল পিঠার আড্ডার এখানে হরেক রকমের পিঠা পাওয়া যায়।

ডি ২১১ স্টল কাশ্মিরি আচার এন্ড ফুড প্রডাক্টসের। এখানে আমের আচার, রসুনের আচার, বোম্বাই মরিচের আচার, আলু বোখরা, জলপাই আচার, চালতার আচার, আমের টক, আমচুর, বড়ই, তেঁতুলের আচার, এক কোয়ার রসুনের আচারসহ বিভিন্ন আচার কিনতে পাওযা যায়।

ডি ২১১ নম্বর স্টলে পাওয়া কিনতে পাওযা যাবে শিতল পাটি।

এ ৬৫ স্টলটি সম্পূরকের এখানে বাটিক পোশাক ৮০০ থেকে ১৫০০ টাকা, বুটিক পোশাক ৬০০ থেকে ৩০০০ টাকা, থ্রিপিস ১৮০০ থেকে ৪০০০ টাকার রয়েছে।

এসএমই ফাউন্ডেশন সপ্তমবারের মতো ‘জাতীয় এসএমই পণ্য মেলা আয়োজন করে। এ বছরে সারাদেশ থেকে ২৮০টি এসএমই উদ্যোক্তা প্রতিষ্ঠান তাদের উৎপাদিত পণ্য নিয়ে এই মেলায় অংশগ্রহণ করেছে। এদের মধ্যে ১৮৮জন নারী ও ৯২জন পুরুষ উদ্যোক্তা।মেলায় দেশে উৎপাদিত পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও অন্যান্য সিনথেটিক, হস্তশিল্প, ডিজাইন ও ফ্যাশনওয়্যারসহ অন্যান্য মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের স্বদেশি পণ্য প্রদর্শিত ও বিক্রয় হচ্ছে।কোনো বিদেশি পণ্য মেলায় প্রদর্শন ও বিক্রয় করা হচ্ছে না। ২২মার্চ পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে। মেলায় কোনো প্রবেশ মূল্য নেই।

(ঢাকাটাইমস/১৬মার্চ/জেআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

তীব্র তাপপ্রবাহে জনসাধারণের মাঝে পানি, খাবার স্যালাইন বিতরণ বিএনপির

মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে: সালাম

ঢাকা মেডিকেলে এক কারাবন্দিকে মৃত ঘোষণা

ভাষানটেকে অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ৫, বাকি একজনও আশঙ্কাজনক

মুগদা-মান্ডা সড়কে অভিযান: ব্যক্তিগত সম্পত্তি ভাঙচুর ও মারধরের অভিযোগ  

মোহাম্মদপুরে তিতাসের এমডির বাসার সামনে ককটেল বিস্ফোরণ

রাজধানীতে থাকবে না ফিটনেসবিহীন বাস, জুন থেকে মাঠে নামছে বিআরটিএ

আজ ৩ ঘণ্টা গ্যাস থাকবে না রাজধানীর বেশ কিছু এলাকায়

গরমে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতা সৃষ্টির প্রতিশ্রুতি ডিএমপির

স্থপতি ইনস্টিটিউটে মসজিদ স্থাপত্য নিয়ে সেমিনার 

এই বিভাগের সব খবর

শিরোনাম :