আদ-দ্বীন হাসপাতালের স্ত্রীরোগ বিভাগে বিনামূল্যে চিকিৎসা

নিজস্ব প্রতিবেদক
| আপডেট : ১৭ মার্চ ২০১৯, ১১:৫৯ | প্রকাশিত : ১৭ মার্চ ২০১৯, ১০:৫১

পোস্তগোলার আদ-দ্বীন হাসপাতালে স্ত্রীরোগ বিভাগে বিনামূল্যে চিকিৎসা কার্যক্রম শুরু আদ-দ্বীন ব্যারিস্টার রফিক-উল হক হাসপাতালে মাসব্যাপী বিনামূল্যে চিকিৎসা সেবা কার্যক্রম উদ্বোধন করেন ব্যারিস্টার রফিক-উল হক।উদ্বোধন করা হলো আদ-দ্বীন ব্যারিস্টার রফিক-উল হক হাসপাতালে ধাত্রীবিদ্যা ও স্ত্রীরোগ বিভাগে মাসব্যাপী বিনামূল্যে চিকিৎসা সেবা কার্যক্রম। গত ১৬ মার্চ সকাল সাড়ে ১১টায় রাজধানী পোস্তগোলায় আনুষ্ঠানিকভাবে এই সেবার উদ্বোধন করা হয়। আগামী ১৬ এপ্রিল পর্যন্ত প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত এই সেবা চালু থাকবে।

সেবা কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আদ-দ্বীন ফাউন্ডেশনের চেয়ারম্যান ও বাংলাদেশ সুপ্রীম কোর্টের সিনিয়র আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক। প্রধান অতিথির বক্তব্যে ব্যারিস্টার রফিক-উল হক বলেন, ‘আদ-দ্বীন হাসপাতাল সেবার এক উন্মুক্ত দ্বার। সুচিকিৎসা পেয়েই মানুষ আদ-দ্বীনের সুনাম করে থাকে। তিনি বলেন, হাসপাতাল কর্তৃপক্ষ ও ডাক্তারদের সেবাধর্মী মনোভাব নিয়ে কাজ করতে হবে। চিকিৎসা দিয়ে গর্ব নয় বরং হাসপাতালে রোগীরা এসে আপনাদের সেবা দেওয়ার সুযোগ দেওয়ার জন্য গর্ব করা উচিৎ।’

নির্বাহী পরিচালক ডা. শেখ মহিউদ্দিন বলেন, 'আত্মমানবতার সেবায় আদ-দ্বীনের সেবা অব্যাহত থাকবে। অর্থের অভাবে কোন প্রসূতি মা যেন সুচিকিৎসার অভাবে মারা না যায় তার জন্য কাজ করছি। গর্ভাবস্থা প্রসূতিদের জন্য অত্যন্ত ঝুকিপূর্ণ। তাই এ সময় তাদের ডাক্তারদের পরামর্শ নেওয়া উচিৎ'।

চিকিৎসা নিতে আসা গর্ভবতী মায়েদের হাসপাতালের বহির্বিভাগের মাধ্যমে চেকআপ, স্বাভাবিক ডেলিভারি সেবা, সিজারিয়ান ও ডেলিভারি সংক্রান্ত অপারেশনসহ স্ত্রীরোগ সংক্রান্ত অন্যান্য চিকিৎসা সেবা দেওয়া হবে। পাশাপাশি হাসপাতালে ভর্তি রোগীদের পরীক্ষা-নিরীক্ষা ও থাকা খাওয়ার খরচও বহন করবে হাসপাতালটি। শুধু মূল্যে রেজিস্ট্রেশন করে গর্ভবতী মায়েরা এই সেবা গ্রহন করতে পারবে।

মাসব্যাপী বিনামূল্যে সেবা কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে রোগীরা তাদের অভিব্যক্তি প্রকাশ করেন। আদ-দ্বীনহাসপাতালের বিনামূল্যে সেবা পেয়ে খুশি রোগীরা। এ সময় তারা বলেন, ‘আমরা হাসপাতালের সর্বোচ্চ সেবা পেয়েছি। আমরা আমাদের আত্মীয়-স্বজনসহ প্রতিবেশীদের আদ-দ্বীনহাসপাতালের সেবা নেওয়ার জন্য বলেছি।’

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আদ-দ্বীন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ডা. শেখ মহিউদ্দীন, আদ দ্বীন ফাউন্ডেশনের মেডিকেল এডুকেশন এন্ড রেগুলেটরি এ্যাফেয়ার্স ডা. মোঃ আনোয়ার হোসেন মুন্সী, আদ দ্বীন উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. মো. আফিকুর রহমান, বাংলাদেশের প্রখ্যাত এবং আদ দ্বীন উইমেন্স মেডিকেল হাসপাতালের স্ত্রীরোগ ও ধাত্রীবিদ্যা বিভাগের অধ্যাপক ডা. আনোয়ারা বেগম, আদ-দ্বীনহাসপাতালসমূহের পরিচালক ডা. নাহিদ ইয়াসমিন। আদ দ্বীন ব্যারিস্টার রফিক-উল হক হাসপাতালের পরিচালক ডা. মোহাম্মদ জাহাঙ্গীর এবং উপ-পরিচালক ডা. মাহফুজা জেসমিনসহ আদ-দ্বীনের বিভিন্ন শাখার উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ।

উল্লেখ্য, বর্ষব্যাপী বিনামূল্যে চিকিৎসা সেবা কার্যক্রমের অংশ হিসেবে গত বছরের ১৫ ডিসেম্বর থেকে চলতি বছরের ১৫ জানুয়ারি পর্যন্ত বিনামূল্যে চোখের চিকিৎসা ও ছানি অপারেশন করা হয়। এতে প্রায় চার হাজার রোগীর বহির্বিভাগে চিকিৎসা সেবা ও ৪৮৮ জন রোগীর বিনামূল্যে চোখের ছানি অপারেশন করা হয়। এরপর গত ১৫ জানুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত মাসব্যাপী বিনামূল্যে ফিজিওথেরাপি দেওয়া হয়। এতে ৩০৮২ জন রোগীর ফিজিওথেরাপি সেবা গ্রহণ করে। এছাড়াও ১৬ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বিনামূল্যে নাক-কাল-গলার বিভিন্ন রোগে আক্রান্ত রোগীদের বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়া হয়। এতে ১১১০ জন রোগীর চিকিৎসা সেবা ও ৭৫ জনকে অপারেশনের জন্য বাছাই করা হয়। ইতোমধ্যে তাদের ৫০ জনের অপারেশন স¤পন্ন হয়েছে।

 

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :