১১৬ উপজেলায় ভোট চলছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ মার্চ ২০১৯, ০৮:১০
ফাইল ছবি

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শুরু হয়েছে। সোমবার সকাল আটটায় ভোটগ্রহণ শুরু হয়। চলবে বিকাল চারটা পর্যন্ত। আজ ১১৬টি উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে ভোট নেওয়া হচ্ছে।

সংসদ নির্বাচনে ফল বিপর্যয়ের পর সংসদের বাইরে থাকা দেশের প্রধান বিরোধী দল বিএনপি উপজেলা নির্বাচন বর্জন করেছে। তবে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারা বিভিন্ন স্থানে স্বতন্ত্র হিসেবে বিদ্রোহী প্রার্থী হয়েছেন। এছাড়া বিএনপি নেতারাও বিভিন্ন স্থানে প্রার্থী হয়েছেন। এতে উপজেলা নির্বাচন একদম প্রতিদ্বন্দ্বিতাহীন থাকছে না। যদিও বেশ কিছু উপজেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় ইতিমধ্যে নির্বাচিত হয়েছেন ক্ষমতাসীন দলের প্রার্থীরা।

নির্বাচন উপলক্ষে সংশ্লিষ্ট উপজেলাগুলোতে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। নির্বাচনী এলাকায় শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণের জন্য আইনশৃঙ্খলা বাহিনীও মোতায়েন করা হয়েছে। মাঠে নেমেছে পুলিশ, বিজিবি, র‌্যাব, আনসার-ভিডিপি, কোস্টগার্ড, আর্মড পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। ভোটের পরেও দুই দিন মাঠে থাকবেন তারা। একইসঙ্গে ম্যাজিস্ট্রেটও নিয়োগ দিয়েছে কমিশন।

সোমবার ১২৯ উপজেলায় ভোট হওয়ার কথা থাকলেও একক প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় ছয় উপজেলায় ভোটের দরকার হচ্ছে না। আর সাত উপজেলার ভোটের তারিখ পেছানো হয়েছে। সে হিসেবে দ্বিতীয় ধাপে ১১৬ উপজেলায় ভোট হচ্ছে আজ।

দ্বিতীয় ধাপে তিনটি পদে ইতোমধ্যে ৪৬ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। তাদের মধ্যে ২৩ জন চেয়ারম্যান, ১২ জন ভাইস চেয়ারম্যান এবং ১১ জন সংরক্ষিত পদের ভাইস চেয়ারম্যান।

নির্বাচনকে সুষ্ঠু-শান্তিপূর্ণ করতে সব ধরনের ব্যবস্থা নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। রিটার্নিং ও সহকারী রিটানিং অফিসারদের দেওয়া হয়েছে কঠোর নির্দেশনা। ভোটে অনিয়ম হলে সেই দায় রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তাকে নিতে হবে।

নির্বাচন কমিশনের যুগ্ম সচিব ফরহাদ আহম্মদ খান বলেন, নির্বাচন সুষ্ঠু-শান্তিপূর্ণ করতে সব ধরনের ব্যবস্থা নিয়েছে কমিশন। রিটার্নিং ও সহকারী রিটার্নিং অফিসারদের কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। ইসির নির্দেশনার ব্যত্যয় ঘটলে তার দায়ভার রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তাকে নিতে হবে বলে বলা হয়েছে।

গত ৭ ফেব্রুয়ারি উপজেলা পরিষদের দ্বিতীয় ধাপের ভোটগ্রহণের তফসিল ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল ১৮ ফেব্রুয়ারি। আর যাচাই-বাছাই ২০ ফেব্রুয়ারি ও ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহারের সময় ছিল।

ঢাকাটাইমস/১৮মার্চ/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :