টেস্টে আফগানিস্তানের ঐতিহাসিক জয়

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ মার্চ ২০১৯, ১৬:০৩

টেস্ট ক্রিকেটে প্রথমবারের মতো জয়ের দেখা পেল আফগানিস্তান। আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্টে সোমবার ম্যাচের চতুর্থ দিন ৭ উইকেটে জয় পেয়েছে আফগানরা। টেস্টে আফগানিস্তানের এটি ছিল দ্বিতীয় ম্যাচ। এর আগে ভারতের বিপক্ষে অভিষেক টেস্টে হেরেছিল আফগানিস্তান।

টেস্ট জয়ের পর আফগানিস্তানের অধিনায়ক আসঘার আফগান বলেছেন, ‘টেস্ট ক্রিকেট খেলা আমাদের স্বপ্ন ছিল। এটি আমাদের দ্বিতীয় টেস্ট ম্যাচ ছিল। আফগানিস্তানের জন্য, আফগানিস্তানের মানুষের জন্য, আমাদের দলের জন্য, আফগানিস্তান ক্রিকেট বোর্ডের জন্য এটি ঐতিহাসিক দিন।’

তিনি আরো বলেন, ‘আমরা অনেক মাল্টি-ডে ম্যাচ খেলেছি। যে কারণে আমাদের ভালো অভিজ্ঞতা আছে। তাছাড়া আমরা ঘরের মাঠে প্রথম শ্রেণির ক্রিকেট খেলছি। আমি বোলারদের ধন্যবাদ দিতে চাই। বিশেষ করে রশীদ, ওয়াকার ও ইয়ামিনকে। কারণ, ব্যাট করার জন্য উইকেট দারুণ ছিল।’

টেস্ট ক্রিকেটে অস্ট্রেলিয়া একমাত্র দল হিসাবে তাদের প্রথম ম্যাচেই জয় পেয়েছিল। ইংল্যান্ড তাদের প্রথম জয় পেতে খেলেছিল দুইটি ম্যাচ। পাকিস্তানও প্রথম জয় পেতে দুইটি ম্যাচ খেলে। এরপর আফগানিস্তান মাত্র দুই ম্যাচ খেলে জয়ের দেখা পেল। এছাড়া অন্য কোনো দল এতো কম ম্যাচ খেলে জয়ের দেখা পায়নি।

ভারতের দেহরাদুনে অনুষ্ঠিত ম্যাচটিতে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় আয়ারল্যান্ড। প্রথম ইনিংসে তারা ১৭২ রান সংগ্রহ করে অলআউট হয়ে যায়। পরে আফগানিস্তান তাদের প্রথম ইনিংসে ৩১৪ রান সংগ্রহ করে অলআউট হয়। অর্থাৎ, প্রথম ইনিংস শেষে ১৪২ রানের লিডে থাকে আফগানরা।

দ্বিতীয় ইনিংসে আইরিশরা অলআউট হয় ২৮৮ রান করে। ফলে আফগানিস্তানের সামনে জয়ের জন্য লক্ষ্যমাত্রা দাঁড়ায় ১৪৭ রান। সাত উইকেট হাতে রেখে জয়ের দেখা পায় আফগানিস্তান। ম্যাচ সেরা হন আফগানিস্তানের রহমত শাহ।

(ঢাকাটাইমস/১৮ মার্চ/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :