সুইজারল্যান্ডে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপিত

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ মার্চ ২০১৯, ১৮:১৩

যথাযোগ্য মর্যাদায় সুইজারল্যান্ডের জেনেভাস্থ বাংলাদেশ স্থায়ী মিশনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে।

রবিবার জেনেভাস্থ জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এবং সুইজারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শামীম আহসানের সভাপতিত্বে এবং সেকেন্ড সেক্রেটারি বাকি বিল্লাহর উপস্থাপনায় দূতাবাস প্রাঙ্গণে দিবসটি উপলক্ষে সন্ধ্যায় এক আলোচনা সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানের শুরুতেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এরপর বঙ্গবন্ধুর জীবনীর একটি প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শন করা হয়।

বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর উন্মুক্ত আলোচনায় অংশ গ্রহণ করেন জেনেভা বাংলাদেশ ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি, বঙ্গবন্ধু পরিষদ সুইজারল্যান্ডের সাবেক সভাপতি ও সুইজারল্যান্ড আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক শ্যামল খান, যুগ্ম সাধারণ সম্পাদক মাসুম খান দুলাল, জেনেভা প্রবাসী কামাল হোসেন, নজরুল জমাদার প্রমুখ।

রাষ্ট্রদূত শামীম আহসান তার বক্তব্যে জাতির জনক বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবসের তাৎপর্য তুলে ধরেন এবং নতুন প্রজন্মের মাঝে বঙ্গবন্ধুর চেতনাকে ছড়িয়ে দেবার আহবান জানান ও স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠার পথ পরিক্রমায় সংঘটিত বিভিন্ন রক্তক্ষয়ী সংগ্রামের সঠিক ইতিহাস এবং বাঙালির স্বকীয় ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কে আগামী প্রজন্মকে অবহিত করতে বলেন। সুইজারল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শ্যামল খান তার বক্তব্যে বঙ্গবন্ধুর সপ্নের সোনার বাংলা গড়তে সকলকে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করার আহবান জানান এবং প্রবাসের নুতন প্রজন্মকে বাংলা ভাষা ও সংস্কৃতি ধরে রাখতে এবং সেইসাথে বঙ্গবন্ধুর জীবনের ইতিহাস জানতে সকল মাতা-পিতার ভূমিকার উপর গুরুত্ব দেন।

গত কয়েক বছর যাবত জেনেভাস্থ বাংলাদেশ মিশন কর্তৃক শিশু কিশোরদের জন্য অংকন, বাংলা ভাষা ও সংস্কৃতির উপর বিভিন্ন প্রতিযোগিতার আয়োজনকে অভিনন্দন জানান এবং এজন্য ধন্যবাদ জানান রাষ্ট্রদূত শামীম আহসানকে।

দিবসটি উপলক্ষে শিশু-কিশোরদের জন্য অংকনসহ বিভিন্ন প্রতিযোগিতার আযোজন করা হয়।

রাষ্ট্রদূত প্রতিযোগীদের হাতে পুরস্কার তুলে দেন।

পরিশেষে আবুবকর মোল্লার পরিচালনায় জাতির জনক বঙ্গবন্ধু ও তার পরিবারসহ বাংলার স্বাধীনতা ও স্বাধিকার আন্দোলনের সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

বাংলাদেশ স্থায়ী মিশনের কর্মকর্তা-কর্মচারী এবং শিশু-কিশোরসহ প্রচুর প্রবাসী এ অনুষ্ঠানে যোগ দেন। এসময় উপস্থিত ছিলেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের সহ-সভাপতি অরুণ বরুয়া, যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ কামরুজ্জামান ও গবেষণা সম্পাদক গৌরীচরণ সসীম।

এছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্লাবের সভাপতি আমজাদ চৌধুরী ও সাবেক সভাপতি আশরাফুল ইসলাম আজাদসহ আরো অনেকে।

প্রতিবারের মত এবারেও দেশীয় খাবার ও মিষ্টি ভোজের মধ্যদিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

(ঢাকাটাইমস/১৮মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :