মিয়ানমারে বাংলাদেশ দূতাবাসে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৮ মার্চ ২০১৯, ১৯:৩৮

যথাযোগ্য মর্যাদায় মিয়ানমারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে। রবিবার (১৭ মার্চ) দেশটির রাজধানী ইয়াঙ্গুনে বাংলাদেশ দূতাবাসে এ উপলক্ষে দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানের প্রথম পর্বে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন মিয়ানমারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মঞ্জুরুল করিম খান চৌধুরী এবং দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা।

এরপর দিবসের তাৎপর্যের উপর এক আলোচনা সভায় দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী এবং ইয়াঙ্গুনে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা অংশগ্রহণ করেন।

সভায় আলোচকরা বিংশ শতাব্দীর পঞ্চাশের দশক হতে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের বিভিন্ন পর্যায়ে বঙ্গবন্ধুর নেতৃত্বের কথা তুলে ধরেন এবং বাংলাদেশের স্বাধীনতার মহানায়ক হিসেবে বঙ্গবন্ধুর অবদানকে কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন।

রাষ্ট্রদূত বলেন, ‘বঙ্গবন্ধু সেই ক্ষণজন্মা মহাপুরুষ যিনি বাঙালি জাতিকে মুক্তির স্বপ্ন দেখিয়েছেন, মুক্তির সংগ্রামে জনগণকে ঐক্যবদ্ধ করেছেন এবং দীর্ঘ সংগ্রামের মাধ্যমে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করেছেন।’

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে প্রবাসী বাংলাদেশি শিশু-কিশোররা চিত্রাঙ্কন ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় অংশ নেয়।

তৃতীয় পর্বে ইয়াঙ্গুন প্রবাসী বাংলাদেশি শিশু-কিশোরদের পরিবেশনায় একটি সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। এক পর্যায়ে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থ হতে কিছু অংশ পাঠ করে শোনানো হয়।

অনুষ্ঠান শেষে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সকলের হাতে পুরস্কার তুলে দেন রাষ্ট্রদূত।

(ঢাকাটাইমস/১৮মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :