‘হজযাত্রীদের সমস্যা দূর করতে সর্বাত্মক চেষ্টা চলছে’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ মার্চ ২০১৯, ১৯:৩৯

পবিত্র হজ পালনে বাংলাদেশি হজযাত্রীদের বিভিন্ন সমস্যা দূর করতে মন্ত্রণালয় সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ। তিনি প্রধানমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে বলেন, হাজীরা আল্লাহর মেহমান। কোনো কিছুর বিনিময়ে আল্লাহর মেহমানদের চোখ দিয়ে পানি পড়বে-এটা সহ্য করা হবে না। প্রধানমন্ত্রী যে কাজটি পছন্দ করেন না সেটি কোনোভাবেই হতে দেয়া হবে না।

সোমবার গোপালগঞ্জ ইসলামিক ফাউন্ডেশন কার্যালয়ে বঙ্গবন্ধুর ৯৯তম জন্মবার্ষিকী উদযাপন ও জেলা পর্যায়ে প্রশিক্ষণপ্রাপ্ত ইমাম সম্মেলন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী আর বলেন, প্রথম দিকে মাত্র ছয় হাজার হজযাত্রী বাংলাদেশ থেকে সৌদি আবর যেতে পারতেন। বর্তমানে প্রতি বছর এক লাখ ২৭ হাজার হজযাত্রী হজ পালন করতে যাচ্ছেন। এটা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কল্যাণে সম্ভব হয়েছে। আর বর্তমান সরকারের আমলে দেশের মানুষের অর্থনৈতিক অবস্থা ভালো হওয়ার কারণে হাজীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। হঠাৎ করে হাজীর সংখ্যা বৃদ্ধি পেলেও সুযোগ সুবিধা বৃদ্ধি করা সম্ভব হয়নি। যাতে সুযোগ সুবিধা বৃদ্ধি করে হাজীদের অসুবিধা ও সমস্যার সমাধান করা যায়, এ ব্যাপারে সমরকার চেষ্টা করে যাচ্ছে।

শেখ আবদুল্লাহ বলেন, সফরের সময় সৌদি আরবের যে সব জায়গায় হজের কর্মকাণ্ড পরিচালিত হয়, সেসব জায়গার সুযোগ সুবিধা নিয়ে হজ মন্ত্রীর সাথে বিস্তারিত আলোচনা হয়েছে।

হজ এসোসিয়েশন অব বাংলাদেশ (হ্যাব) প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, হ্যাব এজেন্সিগুলোই হজের বিভিন্ন কর্মকাণ্ডের সাথে জড়িত। তাদের সাথে কথা বলে হাজীদের সমস্যাগুলো চিহ্নিত করে সমাধানের উদ্যোগ নেয়া হয়েছে। হ্যাবের দাবি ছিল এজেন্সি প্রতি হাজীর সংখ্যা ১৫০ থেকে ১০০ তে নামিয়ে আনা। এ দাবি মেনে নেয়া হয়েছে।

(ঢাকাটাইমস/১৮মার্চ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ইসলাম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :