ক্রাইস্টচার্চে মসজিদে হামলা

সন্ত্রাসীকে সর্বোচ্চ শাস্তি ভোগ করতে হবে: নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৯ মার্চ ২০১৯, ১১:১৩

ক্রাইস্টচার্চে দুটি মসজিদে সন্ত্রাসী হামলায় অভিযুক্ত অস্ট্রেলীয় নাগরিকের নাম উচ্চারণ না করার অঙ্গিকার করে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আর্ডার্ন বলেছেন, হামলাকারীকে সর্বোচ্চ শাস্তি ভোগ করতে হবে। পার্লামেন্টের এক বিশেষ অধিবেশনে তিনি বলেন, ‘সে নিউজিল্যান্ডের প্রচলিত আইনের সর্বোচ্চ সাজা পাবে।’ এর আগে তিনি ‘আসসালামু আলাইকুম’ বলে তার বক্তব্য শুরু করেন।

জাসিন্দা বলেন, ‘তার এই সন্ত্রাসী কর্মকান্ডের পক্ষে সে অনেক কিছু ভাবতে পারে। কিন্তু সে কুখ্যাতি ছাড়া আর কিছুই পায়নি। তার এই জঘন্য কাজের জন্য আমি কখনোই তার নাম উচ্চারণ করব না।’

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী বলেন, ‘সে একজন সন্ত্রাসী। সে একজন চরমপন্থী। তবে আমি যখনই তার ব্যাপারে কথা বলব, তখন তার নাম মুখে আনব না।’

গত শুক্রবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে জুমার নামাজ আদায় করতে আসা মুসল্লিদের ওপর হামলা চালায় শেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীতে বিশ্বাসী সন্ত্রাসী ব্রেন্টন টারান্ট। এতে ৫০ জন নিহত এবং অনেকে আহত হন।

হামলার পর বিশ্বের বিভিন্ন দেশ এ হামলার নিন্দা জানালেও তাকে সন্ত্রাসী না বললে বন্দুকধারী বলে উল্লেখ করে পশ্চিমা বিশ্বের দেশগুলো। তবে শুরু থেকেই এ হামলাকে সন্ত্রাসী হামলা এবং ব্রেন্টনকে সন্ত্রাসী হিসেবে উল্লেখ করেছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা।

ঢাকা টাইমস/১৯মার্চ/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :