চীন থেকে নয়, পরবর্তী দালাই লামা হবে ভারত থেকে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৯ মার্চ ২০১৯, ১৫:০৩ | প্রকাশিত : ১৯ মার্চ ২০১৯, ১৪:৪৮

পঞ্চদশ দালাই লামা চীন থেকে নয় ভারত থেকে নির্বাচিত হবে। চীন কাউকে পরবর্তী দালাই লামা হিসেবে বেছে নিলে তিব্বতিরা তাকে আদৌ মেনে নেবেন না বলে জানিয়েছেন বর্তমান দালাই লামা। সংবাদ সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে সোমবার এ কথা বলেন তিনি।

৬০ বছর আগে ভারতে আশ্রয় নিয়েছিলেন চতুর্দশ দালাই লামা। ১৯৫৯ সালের ১৭ মার্চ চীনের বাহিনীর হাত থেকে বাঁচতে তিব্বতের লাসা থেকে সেনার ছদ্মবেশে দু’দিন দু’রাত পায়ে হেঁটে, ব্রহ্মপুত্র নদ পেরিয়ে, হিমালয় টপকে ভারতে পৌঁছেছিলেন। চীন-অধিকৃত তিব্বত ছেড়ে পালিয়ে এসে ভারতের হিমাচল প্রদেশে বসবাস শুরু করেন তিনি।

হিমাচলে তার অফিসে বসে ৮৩ বছর বয়সি দালাই লামা জানান, ‘সেদিন চীন তিব্বতিদের ভাষা আর সংস্কৃতির স্বাধীনতার দাবি মেনে নেয়নি। আমাদের দমিয়ে দিতে রক্তগঙ্গা বইয়ে দিয়েছিল তিব্বতে। আজও বেইজিং আমার মৃত্যুর পর তাদের পছন্দের দালাই লামা বেছে নেওয়ার চেষ্টা চালাচ্ছে। তাতে চীনেরই উদ্বেগ বাড়বে। তিব্বতিরা তাকে মেনে নেবেন না।’

দালাই লামা বলেন, ‘আমি খুব অবাক হব না, যদি আমার মৃত্যুর পর আপনাদের দু’জন দালাই লামাকে দেখতে হয়। তাদের মধ্যে আমার এক জন উত্তরসূরি হবেন ভারত থেকে। আর এক জনকে বেইজিং বেছে নেবে। তিনি পরবর্তী দালাই লামা হবেন চীন থেকে। ওরা (চীন) আমার পরের দালাই লামা নিয়ে বেশি চিন্তাভাবনা করছে। বেইজিংয়ের বক্তব্য, চীনের সাবেক রাজবংশের নিয়ম অনুযায়ী পরবর্তী দালাই লামা বেছে নেওয়ার অধিকার তাদেরই।’

এই ধর্মগুরু জানিয়েছেন, শেষ কথা বলবেন বৌদ্ধধর্মাবলাম্বী তিব্বতের মানুষই। তারা যদি লামাদের বাঁচিয়ে রাখতে চান, তাহলে লামারা থাকবেন। আর তখনই প্রশ্ন উঠবে কে হবেন পরবর্তী দালাই লামা।

ঢাকা টাইমস/১৯মার্চ/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :