এনবিআরের প্রাক-বাজেট আলোচনা শুরু ৩১ মার্চ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ মার্চ ২০১৯, ১৭:৪৭

আগামী ২০১৯-২০২০ অর্থবছরের বাজেটে রাজস্ব আহরণের কার্যক্রমকে অর্থবহ করতে আগামী ৩১ মার্চ থেকে প্রাক-বাজেট আলোচনা শুরু করবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

রাজস্ব আহরণের কার্যক্রমকে অধিকতর অর্থবহ, বিশ্লেষণধর্মী ও প্রতিনিধিত্বশীল করার লক্ষ্যে বাজেট আলোচনা করা হবে। এনবিআর বিভিন্ন করদাতা শিল্প ও ব্যবসায়ী সংগঠন, ট্রেড ইউনিয়ন, পেশাজীবী সংগঠন, গবেষণা প্রতিষ্ঠান এবং অর্থনীতিবিদের সঙ্গে এই প্রাক বাজেট আলোচনা করবে বলে জানা যায়।

এনবিআরের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে  জানানো হয়, আসন্ন অর্থবছরের বাজেটে রাজস্ব আহরণের ক্ষেত্রে রাজস্ব নীতিমালা প্রস্তুতে সহযোগিতার জন্য সকল চেম্বার, অ্যাসোসিয়েশান এবং ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিকে (এফবিসিসিআই) আগামী ২৭ মার্চের মধ্যে সংগঠনের প্রস্তাবগুলো লিখিত ও সফট কপি আকারে এনবিআরের সংশ্লিষ্ট বিভাগে প্রেরণের জন্য অনুরোধ করা হয়েছে। এ লক্ষ্যে তারা একটি অংশগ্রহণমূলক, গণমুখী ও সুষম বাজেট প্রণয়নে বরাবরই বিভিন্ন পর্যায়ের করদাতা, বিভিন্ন শিল্প ও বণিক সমিতি, ট্রেড অ্যাসোসিয়েশন, পেশাজীবী সংগঠন, গবেষণা প্রতিষ্ঠান ও দেশের বুদ্ধিজীবী মহলের কাছ থেকে বাজেট প্রস্তাব আহ্বান করে থাকে। একইভাবে তাদের সঙ্গে রাজস্ব আহরণ পদ্ধতি নিয়েও আলোচনা অনুষ্ঠানেরও আয়োজন করে এনবিআর।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, রাজস্ব আহরণ কার্যক্রমকে অধিকতর অর্থবহ, বিশ্লেষণধর্মী ও প্রতিনিধিত্বশীল করার জন্য জাতীয় রাজস্ব বোর্ড আলাপ-আলোচনার মাধ্যমে বাজেট প্রণয়নে আগ্রহী। অর্থমন্ত্রী দেশের বিশিষ্ট অর্থনীতিবিদ ও গবেষকদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা শুরু করেছেন। জাতীয় রাজস্ব বোর্ডেও বাজেট প্রস্তুতির কাজ শুরু হয়েছে।

বিজ্ঞপ্তিতে আগামী বাজেট প্রস্তুতে সহায়তার লক্ষ্যে বিভিন্ন চেম্বার এবং অ্যাসোসিয়েশকে তাদের নিজ নিজ বাজেট প্রস্তাব আগামী ২৭ মার্চের  মধ্যে লিখিতভাবে দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) কাছে পাঠানোর অনুরোধ করা হয়।

একই সঙ্গে প্রস্তাবের আরেকটি সফটকপি [email protected] এই ঠিকানায় ই-মেইলের মাধ্যমে জাতীয় রাজস্ব বোর্ডে পাঠাতে অনুরোধ করা হয়।

আসছে অর্থবছরের প্রথম প্রাক-বাজেট আলোচনা শুরু হবে শিল্প খাতের বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারস অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে। এনবিআরের কনফারেন্স কক্ষে সকাল ১১টায় আলোচনা শুরু হবে।

এনবিআরের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন। ২৫ এপ্রিল বৃহস্পতিবার খুলনায় প্রায় মাসব্যাপী আলোচনা সভা শেষ হবে।

(ঢাকাটাইমস/১৯মার্চ/আরএ/জেবি)

 

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :