‘আম্মু বলেছে, ড্রাইভ স্লো’

প্রকাশ | ১৯ মার্চ ২০১৯, ১৭:৫৩

কাজী রফিক, ঢাকাটাইমস

রাজধানীর মোহাম্মদপুর থানার রায়েরবাজার এলাকার বাসিন্দা নাজমুল ইসলাম বাবলু। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এই ছাত্রের বাড়তি আগ্রহ মোটরসাইকেলের প্রতি। কয়েক বছর ধরে বাসায় বলার পরে গত ফেব্রুয়ারি মাসে তার মা মোটরসাইকেল কিনে দিতে রাজি হন। তবে তা শর্ত সাপেক্ষে।

মায়ের শর্ত, মোটরসাইকেল বেশি গতিতে চালানো যাবে না। মায়ের আদরের ছেলেটি এ শর্ত মেনে নেয়। শর্ত অনুযায়ী মোটরসাইকেল কিনে দেন মা।

মোটরসাইকেল পাওয়ার পরে আম্মুর কথা যাতে ভুলে না যায়, তাই অভিনব এক কৌশল ব্যবহার করেছে এই তরুণ। মোটরসাইকেলের সামনে লিখেছেন ‘আম্মু বলেছে, ড্রাইভ স্লো’।

ঢাকাটাইমসের সাথে আলাপকালে নাজমুল জানান, মায়ের শর্ত যাতে তিনি ভুলে না যান তাই মোটরসাইকেলের সামনে কথাটি লিখে রেখেছেন। বলেন, ‘প্রতিদিন অনেক দুর্ঘটনা ঘটে। আমার আব্বুও কিছুদিন আগে অ্র্যাকসিডেন্ট করেছেন। মোটরসাইকেলে দুর্ঘটনা আরো ভয়াবহ হয়। তাই আম্মুর কথাটা মানতে চাই। যেন কথাটা ভুলে না যাই, তাই গাড়ির সামনে লিখে রেখেছি।’

নাজমুল মনে করেন, তার মায়ের মতো সকল মাই তার সন্তানদের এই একই কথা বলেন। কিন্তু রাস্তায় বের হওয়ার পরে সন্তানরা কথাটি ভুলে যায়। নিজে মায়ের কথা পালনের পাশাপাশি, তার এই লেখাটি অনেক ছেলের দৃষ্টি কাড়বে এবং তারাও দ্রুত ছুটে চলার অহেতুক প্রবণতা থেকে সরে আসবে বলে আশা করেন নাজমুল ইসলাম।

ফেব্রুয়ারি মাসের শেষ দিকে মোটরসাইকেল কিনেছেন নাজমুল ইসলাম। এখন পর্যন্ত প্রতি ঘণ্টায় ৫৫ থেকে ৬০ কিলোমিটারের বেশি গতিতে তিনি মোটরসাইকেল চালাননি। তিনি জানান, গতি বাড়াতে গেলে মায়ের কথা মনে পরে।

এদিকে স্বল্প দূরত্বে চলাচলের মোটরসাইকেলকে অনেকেই ব্যবহার করছেন দূরপাল্লার যান হিসেবে। মহাসড়কে মোটরসাইকেল নিয়ে চলতী গিয়ে প্রাণহানির ঘটনা ঘটছে প্রায়ই। আবার ঢাকা মহানগরে দ্রুত ছুটে চলার প্রবণতা ছোট-বড় দুর্ঘটনার জন্ম দিচ্ছে প্রতিদিনই। বাংলাদেশ যাত্রীকল্যাণ সমিতি থেকে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয় ২০১৭ সালে সড়কে মোটরসাইকেল দুর্ঘটনা ঘটেছে ১ হাজার ৪৭৫টি। ২০১৮ সালে সড়কে মোট দুর্ঘটনার প্রায় ৭০ শতাংশ ঘটেছে বাস ও মোটরসাইকেলে।

ঢাকাটাইমস/১৯মার্চ/কারই/ইএস