শুক্রবার টিভি-বেতারে আজান প্রচার করবে নিউজিল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২০ মার্চ ২০১৯, ১২:৫৭

ক্রাইস্টচার্চে দুটি মসজিদে খ্রিষ্টান সন্ত্রাসীর হামলায় নিহতদের স্মরণে এবং মুসলিমদের প্রতি সংহতি প্রকাশ করতে আগামী শুক্রবার দেশব্যাপী একযোগে আজান প্রচার করবে নিউজিল্যান্ডের টেলিভিশন এবং বেতাকেন্দ্রগুলো। এছাড়া নিউজিল্যান্ডবাসী নিহতদের স্মরণে দুই মিনিট নিরবতা পালন করবে। বুধবার একথা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাসিন্দা আর্ডার্ন। খবর জিও টিভির।

দ্বিতীয়বারের মতো ক্রাইস্টচার্চ পরিদর্শনে এসে সাংবাদিকদের আর্ডার্ন বলেন, মুসলিম কমিউনিটিকে মসজিদে ফেরাতে, বিশেষ করে শুক্রবারে তাদের প্রতি সমর্থন জানাতে এই কার্যক্রম। একই দিনে পুরো নিউজিল্যান্ডবাসী দুই মিনিট নিরবতা পালন করবে। আমরা জাতীয়ভাবে আজান টিভিএসজেড এবং আরএনজেডে সম্প্রচার করব। 

আজ বুধবার নিহতদের দাফন শুরু হয়েছে। ক্রাইস্টচার্চ মেমোরিয়াল পার্ক কবরস্থানে দুই জনের মরদেহ দাফন করা হয়েছে। ধারাবাহিকভাবে ৪৪ জনকে সেখানে দাফন করা হবে এবং ৬ জনকে তাদের দেশে হস্তান্তর করা হবে।

গত শুক্রবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে জুমার নামাজ আদায় করতে আসা মুসল্লিদের ওপর গুলি চালায় খ্রিষ্টান সন্ত্রাসী ব্রেন্টন টারান্ট। এতে ৫০ জন নিহত এবং বেশ কয়েকজন আহত হন। এ ঘটনায় বিশ্বব্যাপী তোলপাড় সৃষ্ট হয়। এরই মধ্যে নিউজিল্যান্ডের অস্ত্র আইন পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে দেশটির মন্ত্রিসভা।

সন্ত্রাসী ব্রেন্টনকে আগামী ৫ এপ্রিল পর্যন্ত রিমান্ডের আদেশ দিয়েছে আদালত। এছাড়া এই সন্ত্রাসী সর্বোচ্চ শাস্তি পাবে বলে পার্লামেন্টে জানিয়েছেন আর্ডার্ন।

ঢাকা টাইমস/২০মার্চ/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :