মানহানির মামলায় খালেদার বিরুদ্ধে পরোয়ানা

প্রকাশ | ২০ মার্চ ২০১৯, ১৯:৩৯

আদালত প্রতিবেদক, ঢাকা টাইমস

কারাগারে থাকা বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে মানহানির একটি মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশ আওয়ামী লীগকে নিয়ে কটূক্তির ওই মামলায় বুধবার ঢাকা মহানগর হাকিম জিয়াউর রহমানের আদালত এ পরোয়ানা জারি করে আগামী ৩০ এপ্রিলের মধ্যে পুলিশকে তামিল প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।

মামলায় অভিযোগের সত্যতা পাওয়া গেছে বলে গত বছরের ৩০ জুলাই রাজধানীর শাহবাগ থানার ইন্সপেক্টর (তদন্ত) মো. জাফর আলী বিশ্বাস সাবেক এ প্রধানমন্ত্রীর বিরুদ্ধে প্রতিবেদন দাখিল করেন। এরপর ওই বছরের ১৬ জুলাই মামলার বাদী প্রতিবেদন গ্রহণ করে গ্রেপ্তারি পরায়ানা জারির আবেদন জানালেও কয়েকদফা তা পিছিয়ে যায়।

২০১৭ সালের ২৫ জানুয়ারি জননেত্রী পরিষদের সভাপতি এবি সিদ্দিকী মামলাটি করেন।

মামলার অভিযোগে বলা হয়েছে, `২০১৬ সালের ৩১ ডিসেম্বর ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট মিলনায়তনে জাতীয়তাবাদী ছাত্রদলের প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের স্বাধীনতা চাননি। তিনি চেয়েছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রিত্ব। জেনারেল জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা দেওয়ায় এদেশের জনগণ যুদ্ধে নেমেছিল। আওয়ামী লীগ সরকারের আমলে উন্নয়নের নামে চলছে দুর্নীতি ও লুটপাট। বিরোধী দলীয় লোকদের জঙ্গি বানিয়ে নিরীহ লোকজনকে হত্যা করছে, ধর্মীয় সংখ্যালঘুদের বাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ, লুটপাট ও হত্যা করছে। খালেদা জিয়ার এসব বক্তব্য মানহানিকর।‘

আদালতে দেওয়া পুলিশি প্রতিবেদনে বলা হয়, মামলার অভিযোগের বিষয়ে বিভিন্ন দৈনিকে প্রকাশিত প্রতিবেদন এবং ওই অনুষ্ঠানের ধারণকৃত ভিডিও সিডি পর্যালোচনা এবং সাক্ষীদের জিজ্ঞাসাবাদে ঘটনার সত্যতা পাওয়া গেছে। আসামি খালেদা জিয়া জাতির জনক বঙ্গবন্ধু এবং আওয়ামী লীগ সরকারের উন্নয়নমূলক কাজের সমালোচনা ও মানহানিকর বক্তব্য প্রদান করে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করাসহ সরকারের বিরুদ্ধে অপরাধমূলক ভীতি প্রদান করেছেন।

(ঢাকাটাইমস/২০মার্চ/জেডআর/এআর)