ভারতীয় ট্রাকসহ ৫০ লাখ টাকার পণ্যসহ জব্দ

বেনাপোল (যশোর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ মার্চ ২০১৯, ২১:৫০

এন্ট্রি না করা ৬৫১ কার্টুনে সাত হাজার ৮১২টি জিলেট শেভিং ফোমসহ ভারতীয় একটি ট্রাক জব্দ করে বেনাপোল কাস্টম হাউস। জব্দ করা ওই শেভিং ফোমের প্রতিটির ওজন ৪১৮ গ্রাম। পণ্য চালানের আনুমানিক দর প্রায় পঞ্চাশ লাখ টাকা।  

বুধবার বিকালে বেনাপোল কাস্টম হাউসের কমিশনার বেলাল হোসাইন চৌধুরী এ তথ্য জানান।

তিনি বলেন, ‘গত ১৩ মার্চ বেনাপোল স্থলবন্দরে পণ্যের চালানসহ ভারতীয় ওই ট্রাক নো-এন্ট্রির চোরাচালানের মাধ্যমে প্রবেশ করে। ট্রাকটি বাংলাদেশে প্রবেশের পর থেকেই আমাদের বিশেষ নজরে থাকে। এতদিন নজরে রাখা দাবিদারহীন পণ্যের ভারতীয় ট্রাকটি আজ স্থানীয় সাংবাদিক ও সংশ্লিষ্টদের উপস্থিতিতে তালা ভেঙে খোলা হয়। 

এতে চোরাচালানের মাধ্যমে মিথ্যা ঘোষণায় আনা ৬৫১ কার্টুনে মোট সাত হাজার ৮১২টি জিলেট শেভিং ফোমের বোতল পাওয়া যায়। যার শুল্কায়ন যোগ্য ওজন তিন হাজার ২৬৫ কেজি ৪১৬ গ্রাম। জব্দ করা ওই পণ্য চালান কাস্টমস আইন অনুযায়ী বাজেয়াপ্ত করা হয়েছে। পাশাপাশি ভারতীয় ট্রাকটি বাজেয়াপ্তের প্রক্রিয়া চলছে। 

বেনাপোল কাস্টম হাউসের সহকারী কমিশনার আকরাম হোসেন জানান, ‘গোপন সংবাদ আসে গত ১৩ মার্চ বেনাপোল স্থলবন্দরের ১নং শেডের সামনে ভারতীয় ট্রাকে নো-এন্ট্রির চোরাচালানের মাধ্যমে পণ্য আসবে। ট্রাকটি বাংলাদেশে প্রবেশের পর থেকেই বিশেষ নজরে রাখে কাস্টমসের ইনভেস্টিগেশন রিসার্চ অ্যান্ড ম্যানেজমেন্ট (আইআরএম) দল।  ট্রাকটি ৯নং শেডে কিছু পণ্য খালাস করে বাকি পণ্য নিয়ে স্থলবন্দরের বিভিন্ন স্থানে অবস্থান করে। ইতোমধ্যে আইআরএম  টিম নিশ্চিত হয় যে, ট্রাকে রক্ষিত অবশিষ্ট পণ্যের কোন কাগজপত্র নেই। পরবর্তীতে ড্রাইভার পরিস্থিতি টের পেয়ে ট্রাকটি ১নং শেডের সামনে রেখে পালিয়ে যায়। স্থানীয় ড্রাইভারের সহায়তায় আইআরএম টিম পণ্যসহ ভারতীয় ট্রাকটি জব্দ করা হয়। পরে ট্রাকটি কাস্টম হাউসে নিয়ে আসা হয়। 

জব্দ পণ্যসহ ভারতীয় ট্রাকটি ইনভেন্ট্রি করার লক্ষ্যে একটি টিম গঠন করা হয়।

(ঢাকাটাইমস/২০মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত