অনলাইনে কেনাকাটায় পেমেন্ট সহজ করতে হবে

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ মার্চ ২০১৯, ০৯:৫৬

ঢাকার কুড়িলের আন্তর্জাতিক কনভেনশন সেন্টার বসুন্ধরায় চলছে তিন দিনের বেসিস সফটএক্সপো। সফটএক্সপোর দ্বিতীয় দিন গতকাল ‘ডিজিটাল মার্কেটিং নিয়ে আরোপিত বর্তমান ভ্যাট ব্যবস্থা’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়।
 
সেমিনারে প্রধান অতিথি ছিলেন এনবিআর-এর ভ্যাট পলিসি বিভাগের মেম্বার রেজাউল হাসান।

এতে মূল বক্তব্য উপস্থাপন করেন এনালাইজেন বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ রিসালাত সিদ্দিক, আলোচক হিসাবে উপস্থিত ছিলেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর, কে এ এম রাশিদুল  মজিদ, কো-চেয়ারম্যান, বেসিস স্ট্যান্ডিং কমিটির ডিজিটাল মার্কেটিং, বেসিস পরিচালক, দিদারুল আলম সানি প্রমুখ।

সেমিনারে বক্তারা বলেন, গত দুই বছরে দেশের ই-কমার্স মার্কেটিংয়ের পরিসর বেশ বেড়েছে। কিন্তু অনলাইনে পেমেন্টের ক্ষেত্রে কিছু জটিলতা কাজ করছে। এ সমস্যা দূর করতে একটু সময় লাগবে। বেশির ভাগ ই-কমার্স এর লেনদেন হয় ক্যাশ অন ডেলিভারি যা ইলেকট্রনিক্স ট্রানজেকশনের ধরা হয় না। 

তারা আরো বলেন, ই-কমার্স নিয়ে আইসিটি ডিভিশনের গাইডলাইন রয়েছে। কিন্তু এই গাইডলাইন ই-কমার্স সেক্টর সম্প্রসারণের জন্য কোনো সম্মিলিত বা নির্দিষ্ট গাইডলাইন নেই। ই-কমার্স  ইন্ডান্ট্রিকে দ্রুত বৃদ্ধি করতে হলে নির্দিষ্ট পেমেন্ট সিস্টেম দরকার। দরকার পরিকল্পিত গাইডলাইনের। যেটি অনুসরণ করে গোটা ই-কমার্স ইন্ডাস্ট্রি পরিচালিত হবে। সেই সঙ্গে সরকারের কাছে ডিজিটাল মার্কেটিংয়ে খাতের উন্নয়নে এর উপর  আরোপিত ভ্যাট ৫ বছরের জন্য রহিত করা দাবী জানান বক্তারা। 

(ঢাকাটাইমস/২১মার্চ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :