পদ্মা সেতু

নবম স্প্যান আজ বসেনি কাল বসবে

মুন্সীগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২১ মার্চ ২০১৯, ১৯:১৮ | প্রকাশিত : ২১ মার্চ ২০১৯, ১৭:২৭

কারিগরি সমস্যার (টেকনিক্যাল প্রবলেম) কারণে পদ্মা সেতুর নবম স্প্যান (সুপার স্ট্রাকচার) আজ বসানো যায়নি। আবহাওয়া অনুকূলে থাকলে আগামীকাল শুক্রবার সকালে সেটি বসানো হবে বলে জানিয়েছেন পদ্মা সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম।

নবম স্প্যান ‘৬ডি’ সেতুর ৩৪ ও ৩৫ নম্বর পিলারের ওপর বসানোর আজ বৃহস্পতিবার (২১ মার্চ) বসানোর কথা ছিল। সেই জন্য সকালে সব ধরনের শুরু হলেও কারিগরি সমস্যা নজরে আসায় স্প্যান বসানো পিছিয়ে দেওয়া হয়।
প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম জানান, ‘তিয়ান-ই ক্রেনে করে ৬ডি স্প্যানটি ৩৪ ও ৩৫ নম্বর পিলারের কাছে গতকাল (বুধবার) আনা হয়। স্প্যানটি পিলারে ওঠাতে হলে ক্রেনটিকে ভালো করে নোঙর করে নিতে হয়। এ জন্য ক্রেনটি আট দিক থেকে নোঙর করা হয়। এ ছাড়া নদী এলাকায় সব ধরনের জলযান চলাচলে নিষেধাজ্ঞা থাকে। গতকাল রাতে এ এলাকায় কিছুটা ঝড়বৃষ্টির কারণে ক্রেনের একটি নোঙর ছিঁড়ে যায়, যা আজ সকালে আমাদের নজরে আসে।’

পুনরায় নোঙর ঠিক করে ক্রেনটি ৩৪ ও ৩৫ নম্বর পিলার বরাবর পজিশন করতে দিন লেগে যাবে উল্লেখ করে প্রকল্প পরিচালক বলেন, ‘আবহাওয়া ভালো থাকলে শুক্রবার সকাল সাড়ে সাতটার দিকে পিলারে স্প্যানটি ওঠানো হবে।’

নবম স্প্যানটি বসানো হলে সেতুর জাজিরা প্রান্তে দৃশ্যমান হবে ১২০০ মিটার ও মাওয়া প্রান্তে দৃশ্যমান হবে ১৫০ মিটার। সব মিলিয়ে সেতুর ১৩৫০ মিটার দৃশ্যমান হবে।

আজ সকালে ১৫০ মিটার দৈর্ঘ্যরে স্প্যানটি ভাসমান ক্রেনের সাহায্যে পিলারে বসানোর কার্যক্রম শুরু হয়। এর আগে বুধবার সকালে মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে জাজিরা প্রান্তে আনা হয় স্প্যানটি।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। পদ্মা বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো। জাজিরা প্রান্তে সেতুর ৩৫, ৩৬, ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১, ৪২ পিলারে সাতটি স্প্যান বসানো হয়েছে। আর মাওয়া প্রান্তে ৪ ও ৫ নম্বর পিলারে একটি অস্থায়ী স্প্যান রাখা হয়েছে।

(ঢাকাটাইমস/২১মার্চ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :