স্বপ্নের সেতুর নবম স্প্যান বসছে আজ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ মার্চ ২০১৯, ০৮:১৮

বহুল কাঙ্ক্ষিত পদ্মা সেতুতে বসানো হচ্ছে নবম স্প্যান। জাজিরা প্রান্তের ৩৫ ও ৩৪ নম্বর খুঁটিতে এই স্প্যানটি বসানো হচ্ছে। এটি বসানো হলে দুই প্রান্ত মিলিয়ে প্রায় দেড় কিলোমিটার দৃশ্যমান হবে স্বপ্নের পদ্মা সেতু।

শুক্রবার সকাল নয়টার পর শুরু হবে স্প্যান বসানোর কাজ। দুপুর নাগাদ এটি বসানো সম্পন্ন হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এর আগে বুধবার মাওয়ার কুমারভোগের বিশেষায়িত ওর্য়াকশপ থেকে ‘৬ডি’ নম্বর স্প্যানটি শরীয়তপুরের জাজিরা প্রান্তে নিয়ে আসে ভাসমান জাহাজ। বৃহস্পতিবার এটি জাজিরা প্রান্তের ৩৫ ও ৩৪ নম্বর খুঁটিতে বসানোর কথা ছিল। কিন্তু কিছু যান্ত্রিক ত্রুটির কারণে তা সম্ভব হয়নি। তবে আজ বসানো হবে স্প্যানটি।

পদ্মা সেতুতে এ পর্যন্ত ২১১টি পাইল বসে গেছে। আরও ৫১টি পাইল বাকি আসে। দুই তীরের দুটি খুঁটি বাদে পদ্মায় ৪০টি খুঁটিতে পাইল বসবে মোট ২৬২টি। এছাড়া দুই তীরে ১৬টি করে দুই খুঁটির ৩২টি পাইল আগেই বসে গেছে।

৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল পদ্মা সেতু ৪২টি খুঁটির উপর নির্মিত হবে। এর মধ্যে মাওয়া প্রান্তে ২১টি ও জাজিরা প্রান্তে ২১টি। আর ৪২টি খুঁটির ওপর বসবে ৪১টি স্প্যান। এর মধ্যে ৪০টি খুঁটি থাকবে পানিতে আর ডাঙায় থাকবে দুটি খুঁটি।

ডাঙায় থাকা দুটি খুঁটি সংযোগ সড়কের সঙ্গে মূল সেতুকে যুক্ত করবে। পদ্মা সেতুর পুরোটাই নির্মিত হচ্ছে স্টিল ও কংক্রিট স্ট্রাকচারে। সেতুর ওপরে থাকবে কংক্রিটিং ঢালাইয়ের চার লেনের মহাসড়ক আর তার নিচ দিয়ে যাবে রেললাইন।

ঢাকাটাইমস/২২মার্চ/এএইচ/জেবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :