চীনে কারখানায় বিস্ফোরণে নিহত ৪৪

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ মার্চ ২০১৯, ১০:১৫ | প্রকাশিত : ২২ মার্চ ২০১৯, ০৯:১৪

পূর্ব চীনের জিয়াংসু প্রদেশের একটি রাসায়নিক কারখানায় তীব্র বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে হল দাঁড়িয়েছে ৪৪ জন। এই ঘটনায় শতাধিক আহত হয়েছেন। খবর ডয়েচে ভেলের।  

ডয়েচে ভেলের এক প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার ওই বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের পর 
ভেঙে পড়েছে একাধিক বাড়ি। কালো ধোঁয়ায় ঢেকেছে আকাশ। মনে করা হচ্ছে, সাম্প্রতিক কালে চীনে এত বড় শিল্পজনিত দুর্ঘটনা ঘটেনি।

বিস্ফোরণের পর মোট ৮৮ জন কে উদ্ধার করা হয়। তখনই প্রাণ হারান ১২ জন। যদিও শুক্রবার এক লাফে মৃতের সংখ্যা বেড়ে হল ৪৪ জন। 

বৃহস্পতিবার চীনের স্থানীয় সময় দুপুর ২.৫০ মিনিট নাগাদ পূর্ব চীনের জিয়াংসু প্রদেশের ইয়্যানচেংয়ের তিয়ানজিআই কেমিক্যাল সংস্থার কারখানায় তীব্র বিস্ফোরণ ঘটে। 

ঘটনাস্থলে মারা গিয়েছেন অন্তত ৬ জন। হাসপাতালে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয় আরও কয়েকজন শ্রমিককে। সেখানেই মারা যায় আরও ৬ জন। 

দুর্ঘটনাস্থলে দ্রুত পৌঁছায় দমকলের একাধিক ইঞ্জিন ও উদ্ধারকর্মীরা। এছাড়া বিপুল সংখ্যক নিরাপত্তা কর্মীকেও সেখানে মোতায়েন করা হয়েছে। 

চীনের সরকারি সংবাদসংস্থা জিংহুয়া জানিয়েছে, এক রাসায়নিক সার কারখানা থেকেই প্রথমে আগুন ছড়ায়। বিস্ফোরণের জেরে কারখানা চত্বরের বেশ কিছু নির্মাণ ভেঙে পড়েছে। আগুনের শিখা কারখানার ছাদ পর্যন্ত উঠতে দেখা গিয়েছে। গোটা এলাকা ঘন কালো ধোঁয়ায় ঢেকে গিয়েছে। 

এদিকে বিস্ফোরণ ঘটার সময় কিছু দূরের লিয়াংইয়ুংগ্যাং শহরে মৃদু ভূমিকম্পও অনুভূত হয়েছে। রিখটার স্কেলে কম্পনে মাত্রা ছিল ২.২।

(ঢাকাটাইমস/২২মার্চ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :