বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীর উৎসবে মেতেছে রাজশাহী

প্রকাশ | ২৩ মার্চ ২০১৯, ১২:০৪

ব্যুরো প্রধান, রাজশাহী

জমকালো সাংস্কৃতিক উৎসবে মুখর হয়ে উঠেছে রাজশাহী। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশে প্রথমবারের মতো বিভাগীয় শহর রাজশাহীতে আয়োজন করা হয়েছে ১০ দিনের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসব। এতে নানা সাংস্কৃতিক কর্মকাণ্ডে মেতেছে রাজশাহী।

রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের পৃষ্ঠপোষকতায় গত ১৭ মার্চ থেকে এই উৎসব শুরু হয়েছে। উৎসবের উদ্বোধন করেন বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সদস্য সচিব কবি শেখ হাফিজুর রহমান। উৎসবের জন্য নগর ভবনের গ্রিন প্লাজায় মূল মঞ্চ করা হলেও নগরীর বিভিন্ন স্থানে চলছে এর আনুষ্ঠানিকতা। ফলে পুরো নগরীতেই লেগেছে উৎসবের ছোঁয়া।

এদিকে গ্রিনপ্লাজায় উৎসবের মূল মঞ্চে প্রতিদিন বিকাল ৫টা থেকে জমকালো ও বর্ণাঢ্যভাবে অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ, ভারত ও নেপালের শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান। একই স্থানে চলছে বইমেলা। সেখানে রয়েছে ২৫টি স্টল। এই বইমেলা উৎসবে যোগ করেছে ভিন্নমাত্রা।

উৎসবের ষষ্ঠ দিন মূল মঞ্চে সঙ্গীত পরিবেশন করে রাজশাহী বঙ্গবন্ধু পরিষদ ও রাজশাহী বিশ্ববিদ্যালয় আওয়ামী কর্মকর্তা পরিষদ। আবৃত্তি পরিবেশন করে রাজশাহীর আবৃত্তি চর্চা কেন্দ্র। স্বরচিত কবিতা পরিবেশন করেন বাংলা অ্যাকাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী, দৈনিক ইত্তেফাকের সিনিয়র সাংবাদিক ও কবি মিনার মনসুর এবং বাংলা অ্যাকাডেমি পুরস্কারপ্রাপ্ত কবি রুবী রহমান।

তাদের উত্তরীয় পরিয়ে সম্মাননা জানান সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। পরে অনুষ্ঠানে লোকসঙ্গীত পরিবশেন করে মাতাল বাউল দল। আর নাটক পরিবেশন করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রুডা। উৎসবে ইতোমধ্যে যাত্রাপালা, বাউল গান, আলকাপ গান ও গম্ভীরার মতো ঐতিহ্যবাহী সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়েছে। পরিবেশিত হয়েছে গণসংগীতও। ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় তা উপভোগ করেছেন নগরবাসী।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসব উদযাপন পরিষদের আহ্বায়ক ভাষাসৈনিক আবুল হোসেন জানান, উৎসবের শেষ দিন আগামী ২৬ মার্চ সকাল ১০টায় মহান স্বাধীনতা দিবসে গণহত্যা এবং ২৫ মার্চ বিষয়ক প্রদর্শনী এবং বিকেল ৫টায় স্বাধীনতা দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

ঢাকাটাইমস/২৩মার্চ/ওআর