আইপিএল ফিক্সিং কাণ্ড নিয়ে মুখ খুললেন ধোনি

প্রকাশ | ২৩ মার্চ ২০১৯, ১৪:৫২

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

তাঁর শরীরী ভাষায় আবেগ খুব কম থাকে। তাই স্পট ফিক্সিং কেলেঙ্কারির সেই ‘কঠিন এবং হতাশাজনক’ সময়টায় তিনি কীভাবে সবকিছু সামলেছিলেন কেউ কখনো জানতে চায়নি। ২০১৩ সালের আইপিএল নিয়ে ওঠা সেই বিতর্কিত সময় সম্পর্কে বললেন চেন্নাই সুপার কিংস অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি।

‘সমস্যা হলো, মানুষ যখন ধরে নেয় কাউকে খুব শক্ত ধাচের, তখন বেশির ভাগ সময়েই কেউ তার কাছে এসে জানতে চায় না, কী হে কেমন চলছে সব। সেই সময়টায় আমি এই ব্যাপারে অন্য কারো সঙ্গে কথা বলতাম না। তবে ব্যাপারটা আমাকে খুব অস্বস্তিতে রাখত। আমি চাইতাম না কোনোকিছু আমার ক্রিকেটের উপর প্রভাব ফেলুক। আমার কাছে, ক্রিকেটই সব’-একটি তথ্যচিত্রে বলেছেন ধোনি।

দুটি বিশ্বকাপজয়ী ভারতীয় অধিনায়ক ‘রোর অব দ্য লায়ন’ তথ্যচিত্রে প্রশ্ন তুলেছেন ২০১৩ আইপিএল ফিক্সিং কাণ্ডে সিএসকে ক্রিকেটারদের কী দোষ ছিল? ‘আমাদের সেই সময় শাস্তি প্রাপ্য ছিল। কিন্তু কত বড় শাস্তি? শেষ পর্যন্ত আমরা জানতে পারলাম, দুই বছরের জন্য চেন্নাইকে নির্বাসিত করা হচ্ছে। মিশ্র প্রতিক্রিয়া হয়েছিল শাস্তির কথা ঘোষণা হওয়ার পরে। কারণ, অনেক কিছুই ব্যক্তিগতভাবে আঘাত করে, তাছাড়া অধিনায়ক হিসেবে প্রশ্ন উঠতে শুরু করে, দলের দোষ কোথায়’- বলেছেন ধোনি।

তিনি আরো যোগ করেছেন, ‘এটা ঠিক আমাদের (ফ্র্যাঞ্চাইজি) তরফে ভুল হয়েছিল। কিন্তু তাতে কী ক্রিকেটারেরা যুক্ত ছিল? আমরা কী দোষ করলাম যে আমাদের এতো কিছুর মধ্যে দিয়ে যেতে হলো?’

আইপিএলের এই ফিক্সিং বিতর্কে ধোনির নামেও আঙুল তুলেছিলেন কেউ কেউ। ‘ফিক্সিং নিয়ে কথাবার্তায় আমার নামও উঠত। মিডিয়া, সোশ্যাল মিডিয়ায় এমনভাবে সবকিছু দেখানো হতো যেন ফিক্সিংয়ে আমাদের দলও জড়িত, আমি জড়িত। এটা কী সম্ভব? হ্যাঁ, এটা ঠিক যে কেউ স্পট ফিক্সিং করতে পারে। আম্পায়াররা পারে, ব্যাটসম্যান বা বোলাররা পারে, কিন্তু ম্যাচ ফিক্সিং দলের বেশিরভাগ ক্রিকেটার যুক্ত না থাকলে কীভাবে সম্ভব’- বলেন সিএসকে অধিনায়ক।

ভারতীয় ক্রিকেটে তোলপাড় ফেলে দেওয়া সেই বিতর্কে ২০১৫ সালের জুলাইয়ে চেন্নাই সুপার কিংস এবং রাজস্থান রয়্যালসকে দুই বছরের জন্য নির্বাসিত করা হয় তাঁদের দুই কর্তা বেটিংয়ে যুক্ত থাকার অভিযোগে। সেই দুই কর্তা চেন্নাইয়ের গুরুনাথ মইয়াপ্পন এবং রাজস্থানের রাজ কুন্দ্রা। ধোনি এটাও স্বীকার করে নিয়েছেন, চেন্নাই দলের সঙ্গে যুক্ত ছিলেন তৎকালীন বিসিসিআই প্রেসিডেন্ট এন শ্রীনিবাসনের জামাই মইয়াপ্পন। তবে ধোনির মন্তব্য, মইয়াপ্পন দলের সঙ্গে কতটা যুক্ত ছিলেন তা নিয়ে তর্ক উঠতে পারে।

(ঢাকাটাইমস/২৩ মার্চ/এসইউএল)