চীনে কারখানায় বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৬৪

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৩ মার্চ ২০১৯, ১৫:১৩

চীনের একটি রাসায়নিক কারখানায় ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৬৪ জনে দাঁড়িয়েছে। দুর্ঘটনার প্রায় ৪০ ঘণ্টা পর উদ্ধারকর্মীরা এক ব্যক্তিকে জীবিত উদ্ধার করেছেন। ধ্বংসস্তুপের মধ্যে এখনো ২৪ জনেরও বেশি লোক নিখোঁজ রয়েছে। এটি সাম্প্রতিক বছরগুলোতে চীনের সবচেয়ে ভয়াবহ শিল্প দুর্ঘটনার অন্যতম। খবর এএফপির।

চীনের পূর্বাঞ্চলীয় ইয়ানচেং নগরীতে বৃহস্পতিবারের এ বিস্ফোরণে কয়েকশ’ লোক আহত এবং একটি শিল্প পার্ক ধসে পড়ে। নগর সরকারের এক বিবৃতিতে বলা হয়, স্থানীয় ফায়ার ব্রিগেড শনিবার ভোরের দিকে বিধ্বস্ত ওই রাসায়নিক কারখানার ধ্বংসস্তুপের ভিতর থেকে ৪০ বছর বয়সের এক ব্যক্তিকে উদ্ধার করে। চিকিৎসার জন্য তাকে হাসপাতালে নেয়া হয়েছে। তবে তার শারীরিক অবস্থার ব্যাপারে বিস্তারিত আর কিছু জানানো হয়নি।

ইয়ানচেং মেয়র ক্যাও লুবাওয়ের বরাত দিয়ে রাষ্ট্রীয় সম্প্রচার কেন্দ্র সিসিটিভির খবরে বলা হয়, উদ্ধার কর্মীরা নিখোঁজদের উদ্ধারের চেষ্টা চালাচ্ছে।

সিনহুয়া জানিয়েছে, এক রাসায়নিক সার কারখানা থেকেই প্রথমে আগুন ছড়ায়। বিস্ফোরণের জেরে কারখানা চত্বরের বেশ কিছু নির্মাণ ভেঙে পড়েছে। আগুনের শিখা কারখানার ছাদ পর্যন্ত উঠতে দেখা গিয়েছে। গোটা এলাকা ঘন কালো ধোঁয়ায় ঢেকে গিয়েছে। বিস্ফোরণ ঘটার সময় কিছু দূরের লিয়াংইয়ুংগ্যাং শহরে মৃদু ভূমিকম্পও অনুভূত হয়েছে। রিখটার স্কেলে কম্পনে মাত্রা ছিল ২.২।

ঢাকা টাইমস/২৩মার্চ/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :