হংকং পুলিশ পারেনি, পেরেছে ডিএমপি

নাজমুল ইসলাম
 | প্রকাশিত : ২৩ মার্চ ২০১৯, ১৮:০৬

দারমস ওমর, একজন সিরিয়ান নাগরিক। বিভিন্ন দেশে তার ব্যবসা রয়েছে। ব্যবসার কাজে তিনি একবার হংকং গিয়েছিলেন। সেখানে তিনি তার স্মার্ট ফোনটি হারান। কিন্তু কোনোভাবেই এটা তিনি ফেরত পাননি। যদিও হংকং পুলিশ অনেক চেষ্টা করেছে।

এরপর গত ১৪ মার্চ দারমস ওমর রাত দুটায় বাংলাদেশ আসেন। এখানেও তিনি অন্য একটি স্মার্টফোন হারান। তিনি দিশেহারা হয়ে যান। কারণ তার ব্যবসায়ীক সব তথ্যাদি ও যোগাযোগ এই ফোনেই রয়েছে। অবশেষে তিনি আমাদের দ্বারস্থ হন। যথারীতি আমাদের ডিসি স্যারের নির্দেশে আমাদের টিম কাজে লেগে যায় এই ফোন উদ্ধারে।

আসলে ফোনটি ট্রাকিং করে উদ্ধার করা হয়নি, বরং সাইবার পুলিশ নিজস্ব বুদ্ধিমত্তা ও মেধার মাধ্যমে বটম আপ পদ্ধতিতে যশোর থেকে উদ্ধার করে এই ফোন। বৃস্পতিবার ওমর ফোনটি ফেরত পেয়ে বেজায় খুশি। তিনি হাসির ছলে বলেই ফেললেন, হংকং পুলিশ যা পারেনি তা আপনাদের সাইবার পুলিশ পেরেছে। অভিনন্দন আমাদের সাইবার ডিভিশনকে। অভিনন্দন এডিসি মুকুলকে। অভিনন্দন সম্মানিত ডিসি আলিমুজ্জান স্যারকে।

উল্লেখ্য যে, সাইবার নিরাপত্তা ও অপরাধ দমন বিভাগের অধীনে শিগগিরই "Lost and found" নামে একটি সেল গঠনের প্রক্রিয়া শুরু হচ্ছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমোদন পেলেই এই প্রক্রিয়া শুরু হবে।

লেখক: ডিএমপির সাইবার সিকিউরিটি ও ক্রাইম বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি)

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :