তৃতীয় ধাপে কাল ১১৭ উপজেলায় ভোট

আমরা আরো কঠোর অবস্থানে: ইসি সচিব

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ মার্চ ২০১৯, ২০:৩২ | প্রকাশিত : ২৩ মার্চ ২০১৯, ২০:২৫
ফাইল ছবি

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপের ভোটে এসে নিজেদের আরো কঠোর অবস্থান নেওয়ার কথা জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। তিনি বলেছেন, যেসব উপজেলায় সমস্যা আছে বলে মনে হয়েছে, সেখানে বিজিবি ও র‌্যাবের অতিরিক্ত ফোর্স মোতায়েন করা হয়েছে।

আজ শনিবার বিকেলে আগারগাঁওয়ের নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনপূর্ব সংবাদ সম্মেলনে এ কথা বলেন ইসি সচিব। তৃতীয় ধাপে আগামীকাল রবিবার (২৪ মারর্চ) ২৫ জেলার ১১৭টি উপজেলায় ভোট নেওয়া হবে।

এর আগে গত ১৮ মার্চ অনুষ্ঠিত হয় দ্বিতীয় ধাপের নির্বাচন। ভোট শেষে নির্বাচনী কর্মকর্তারা ফেরার পথে রাঙ্গামাটির বাঘাইছড়িতে ব্রাশফায়ারের ৭ জন নিহত হন। এ ছাড়া আহত হন ২৪ জন। ১০ মার্চ নেওয়া হয় প্রথম ধাপের ভোট।

হেলালুদ্দীন আহমদ বলেন, তৃতীয় ধাপে প্রথমে ১২৭ উপজেলায় ভোটের তফসিল ঘোষণা করা হয়েছিল। ৪টি উপজেলায় ভোট পিছিয়েছে। এর মধ্যে চট্টগ্রামের লোহাগড়া ও কক্সবাজারের কুতুবদিয়া উপজেলা নির্বাচন আদালতের আদেশে স্থগিত করা হয়েছে। আর নরসিংদী সদর ও কক্সবাজার সদরের নির্বাচনের ৩১ মার্চ চতু্র্থ ধাপে নেওয়া হয়েছে। অন্যদিকে ৬ উপজেলার সবগুলো পদে প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় রবিবার ১১৭ উপজেলায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

সচিব বলেন, আইন অমান্য করে প্রচারে অংশ না নেওয়ায় তৃতীয় ধাপের নির্বাচনের আগে এ পর্যন্ত তিনজন সংসদ সদস্যকে সতর্ক করে চিঠি দেওয়া হয়েছে। তারা আইনের প্রতি সম্মান দেখিয়ে নির্দিষ্ট সময়ের মধ্যে নির্বাচনী এলাকা ত্যাগ করেছেন।

এ ছাড়া অভিযোগ পাওয়ায় নয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও তিন উপজেলা নির্বাহী কর্মকর্তাকে প্রত্যাহার করা হয়েছে বলে জানান হেলালুদ্দীন আহমদ। আর বেশ কয়েকজন ওসি ও অতিরিক্ত পুলিশ সুপারকে নির্বাচনী দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

সচিব বলেন, ইতোমধ্যে নির্বাচনী এলাকায় সব উপকরণ পৌঁছে গেছে। তৃতীয় ধাপে রংপুর সদর, গোপালগঞ্জ সদর, মানিকগঞ্জ সদর ও মেহেরপুর সদরে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে।

সচিবের দেওয়া তথ্য অনুযায়ী, তৃতীয় ধাপের নির্বাচনে চেয়ারম্যান পদে ৩৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৯ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১৩ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

১১৭ উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে ৩৪০ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫৮৪ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩৯৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই ধাপে নির্বাচনে মোট ভোটার ১ কোটি ১৮ লাখ ৮৭ হাজার ৭৫১ জন।

(ঢাকাটাইমস/২৩মার্চ/জেআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :