কণ্ঠশিল্পী শাহনাজ রহমতুল্লাহ আর নেই

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ মার্চ ২০১৯, ১১:০৭ | প্রকাশিত : ২৪ মার্চ ২০১৯, ০৮:১০

৬৭ বছর বয়সে মারা গেলেন বাংলাদেশের কিংবদন্তি কণ্ঠশিল্পী শাহনাজ রহমতুল্লাহ (ইন্না লিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। শনিবার দিবাগত রাত ১১টার দিকে শ্বাসকষ্টজনিত কারণে তার মৃত্যু হয়। শাহনাজ রহমতুল্লার পারিবারিক সূত্র বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন।

খ্যাতিমান এই শিল্পীর শনিবার রাত ১১টার দিকে হঠাৎ মারাত্মক শ্বাসকষ্ট শুরু হয়। সে সময় তিনি বারিধারায় নিজের বাসাতেই ছিলেন। তবে পরিবারের লোকজন তাকে হাসপাতালে নেয়ার সুযোগ পাননি। শিল্পীর ননদ নাহার আবেদ গণমাধ্যমকে জানান, ‘খবর পেয়ে আমাদের বড় ভাই ডা. এনায়েত উল্লাহ বাসায় এসে দেখেন ভাবী মারা গেছেন।’

প্রয়াত শিল্পীকে আজ জোহরের নামাজ পর বারিধারার নয় নম্বর রোডের পার্ক মসজিদে জানাজা শেষে বনানীতে সম্মিলিত সামরিক বাহিনীর কবরস্থানে সমাহিত করা হবে। পারিবারিবভাবে এমন সিদ্ধান্তই নেয়া হয়েছে বলে গণমাধ্যমকে জানান গায়ক শফিক তুহিন। সহকর্মীর মৃত্যুর খবর পেয়ে তিনি ছুটে গিয়েছিলেন শাহনাজ রহমতুল্লাহকে শেষবারের মতো দেখতে।

শাহনাজ রহমতুল্লার স্বামী মেজর (অব.) আবুল বাশার রহমত উল্লাহ একজন ব্যবসায়ী। তাদের সংসারে দুই ছেলে-মেয়ে। ছেলে এ কে এম সায়েফ রহমত উল্লাহ যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করে বর্তমানে থাকেন কানাডায়। মেয়ে নাহিদ রহমত উল্লাহ লন্ডনপ্রবাসী।

শাহনাজ রহমতুল্লাহর জন্ম হয়েছিল ১৯৫২ সালের ২ জানুয়ারি ঢাকায়। তার বাবা এম ফজলুল হক এবং মা আসিয়া হক। শিল্পী ভাই আনোয়ার পারভেজ দেশের নামকরা সুরকার ও সঙ্গীত পরিচালক। আরেক ভাই জাফর ইকবাল ছিলেন চলচ্চিত্র অভিনেতা ও গায়ক। শাহনাজ রহমতুল্লাহ গান শিখেছিলেন গজল সম্রাট মেহেদী হাসানের কাছে।

১৯৬৩ সালে মাত্র ১১ বছর বয়সে ‘নতুন সুর’ নামে চলচ্চিত্রে কণ্ঠ দেয়ার মাধ্যমে তার কর্মজীবন শুরু হয়। ১৯৬৪ সালে প্রথম টেলিভিশনে তার গাওয়া গান প্রচারিত হয়। তিনি গাজী মাজহারুল আনোয়ার, আলাউদ্দিন আলী, খান আতাউর রহমানের মতো বিখ্যাত সরকারদের সুরে গান গেয়েছেন। পাকিস্তানে থাকার সুবাদে করাচি টিভিসহ উর্দু ছবিতেও তিনি গান গেয়েছেন।

তিনি মূলত দেশাত্মবোধক গান গেয়ে বেশি জনপ্রিয়তা অর্জন করেন। তার উল্লেখযোগ্য গানগুলোর মধ্যে রয়েছে ‘এক নদী রক্ত পেরিয়ে’, ‘একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়ে’, ‘একতারা তুই দেশের কথা বলরে‌ এবার বল’, ‘প্রথম বাংলাদেশ আমার শেষ বাংলাদেশ’, ‘আমায় যদি প্রশ্ন করে’, ‘যে ছিল দৃষ্টির সীমানায়’। ইত্যাদি।

এর মধ্যে প্রথম তিনটি গান বিবিসির একটি জরিপে সর্বকালের সেরা বিশটি বাংলা গানের তালিকায় স্থান করে নেয়। শাহনাজ রহমতুল্লাহ ১৯৯০ সালে ‘ছুটির ফাঁদে’ চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ নারী কণ্ঠশিল্পী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। এছাড়া সংগীতে বিশেষ অবদান রাখায় ১৯৯২ সালে বাংলাদেশ সরকার তাকে দেয় দ্বিতীয় সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা একুশে পদক।

ঢাকাটাইমস/২৪মার্চ/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :