মালিতে বন্দুকধারীদের হামলায় ১৩৪ ফুলানি মুসলিম নিহত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ মার্চ ২০১৯, ১৩:৫৩

পশ্চিম আফ্রিকার দেশ মালির দুটি গ্রামে সশস্ত্র হামলা চালিয়ে অন্ততপক্ষে ১৩৪ পশুপালককে হত্যা করা হয়েছে, যারা দেশটির সংখ্যালঘু ফুলানি সম্প্রদায়ের। নিহতদের মধ্যে গর্ভবতী নারী, শিশু ও বৃদ্ধরাও রয়েছেন। মালির সেনাবাহিনী হামলাকারীদের অস্ত্র দিয়ে তাদের ওপর হামলা চালাতে সহায়তা করেছে বলে ফুলানি সম্প্রদায়ের মানুষের অভিযোগ।

শনিবার ডনজো শিকারীদের ঐতিহ্যগত পোশাক পরা বন্দুকধারী ব্যক্তিরা হামলাটি চালিয়েছে বলে জানিয়েছেন বানকাসের মেয়র মুলাই গুইন্দো জানিয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্সকে তিনি জানান, স্থানীয় সময় ভোর প্রায় চারটার দিকে হামলাকারীরা ওগোসাগু গ্রামের চারদিক ঘেরাও করে হামলা শুরু করে। এরপর তারা নিকটবর্তী আরেক ফুলানি গ্রাম ওয়েলিংগারাতেও হামলা চালায়।

গুইন্দো বলেন, গ্রামপুলিশরা এখন পর্যন্ত ১৩৪টি মৃতদেহ খুঁজে পেয়েছেন। নিহতদের মধ্যে গর্ভবতী নারী, শিশু ও বৃদ্ধরাও রয়েছেন।

গত সপ্তাহে চালানো এক হামলায় ২৩ সৈন্য নিহতের দায় শুক্রবার স্বীকার করেছে আল কায়েদার অনুগত একটি গোষ্ঠী, তার জেরেই এ হামলা চালানো হয়েছে বলে মনে হচ্ছে। ওই গোষ্ঠীটি বলেছিল, ফুলানি গোষ্ঠীর বিরুদ্ধে মালির সেনাবাহিনী ও মিলিশিয়াদের সহিংসতার জবাব ওই হামলা।

স্থানীয় বিভিন্ন নৃগোষ্ঠী ও জঙ্গিগোষ্ঠীর সহিংসতায় মালির কেন্দ্রীয় অঞ্চলের পরিস্থিতি নাজুক হয়ে উঠছে। এই সহিংসতা পশ্চিম আফ্রিকার পুরো সাহেল অঞ্চলজুড়ে ছড়িয়ে পড়ছে। এসব সহিংসতায় গত বছর কয়েকশ লোক নিহত হয়েছিল। হানাহানির সমাধান খুঁজতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একটি মিশন সম্প্রতি মালি পরিদর্শনও করে।

মালির দরিদ্র ফুলানি সম্প্রদায় পশুপালন করেই জীবিকা নির্বাহ করে। আধা যাযাবর মুসলিম সম্প্রদায়টির সঙ্গে মালির ডনজো শিকারিদের বিবাদ অনেক পুরনো। উভয় পক্ষের মধ্যে জমি ও পানির দখল নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলছে।

ঢাকাটাইমস/২৪মার্চ/ডিএম

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :