জ্যোতির্বিজ্ঞান ইন্টার্নশিপ নিয়ে কর্মশালা অনুষ্ঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ মার্চ ২০১৯, ১৪:৫৩

মাকসুদুল আলম সাইন্স ল্যাবে (ম্যাসল্যাব) আয়োজিত হল আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান ইন্টার্নশিপের প্রস্তুতিমুলক কর্মশালা। ২২ এবং ২৩ মার্চ এই কর্মশালা অনুষ্ঠিত হয়। মাকসুদুল আলম সাইন্স ল্যাব এই কর্মশালাটি আয়োজন করে। এতে সহযোগিতা করে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (বাবিজস), জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক অ্যাস্ট্রোনমি ইন্সটিটিউট এবং হাউস ডার অ্যাস্ট্রোনমি।

আগামী জুন মাসে হাউস ডার অ্যাস্ট্রোনমিতে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান ইন্টার্নশিপ প্রোগ্রামে অংশগ্রহণের প্রক্রিয়া এবং প্রস্তুতি সম্পর্কে শিক্ষার্থীদের ধারণা দেওয়া হয়।

কর্মশালাটি সকাল ১০ টা থেকে বেলা ১ টা পর্যন্ত অনুষ্ঠিত হয়। এখানে সপ্তম থেকে দ্বাদশ শ্রেণীর ১৩ জন শিক্ষার্থী অংশ নেয়। অ্যাস্ট্রোনমিকাল অবজারভেটরি থেকে উপাত্ত নিয়ে কীভাবে গবেষণা করতে হয়, তা এখানে হাতে কলমে শেখানো হয়। ম্যাসল্যাব এর একাডেমিক সদস্যগণ কর্মশালাটি পরিচালনা করেন।

এই কর্মশালায় সবার কৃতিত্বের ভিত্তিতে ২-১ জন কে নির্বাচিত করে জার্মানিতে হাউস ডার অ্যাস্ট্রোনমি তে অনুষ্ঠিতব্য ইন্টার্নশিপে পাঠানো হবে।

কর্মশালাটির অভিজ্ঞতা নিয়ে কয়েকজন শিক্ষার্থীরা জানান, ‘আন্তর্জাতিক ইন্টার্নশিপে অংশগ্রহণের প্রক্রিয়া সম্পর্কে এই কর্মশালাতে জানানো হয়েছে। তাছাড়া জ্যোতির্বিজ্ঞানের গবেষণা কীভাবে করতে হয়, সে সম্পর্কে এই কর্মশালাতে দেখানো হয়েছে।’

(ঢাকাটাইমস/২৪মার্চ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :