ঢাকার কূটনীতিকপাড়ায় নিরাপত্তা জোরদার

প্রকাশ | ২৪ মার্চ ২০১৯, ১৮:৪৮

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
ছবি সংগৃতীত

স্বাধীনতা দিবসকে ঘিরে রাজধানী ঢাকাসহ সারাদেশে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এর অংশ হিসেবে কূটনীতিকপাড়া হিসেবে পরিচিত ঢাকার গুলশান, বনানী ও বারিধারা এলাকায় তল্লাশি চৌকি বাড়ানো হয়েছে। কোনো যানবাহন সন্দেহ হলে তল্লাশি চালানো হচ্ছে।

২৬ মার্চ স্বাধীনতা দিবস সামনে রেখে এই ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছে পুলিশ। রবিবার ভোর থেকে ওই এলাকায় তল্লাশি চৌকি বাড়ানো হয়েছে। কোনো যানবাহন সন্দেহ হলে তল্লাশি চালানো হচ্ছে।

সম্প্রতি নিউ জিল্যান্ডে সংঘটিত ভয়াবহ হামলাসহ বিভিন্ন দেশে সহিংসতার বিষয়গুলো বিবেচনায় নিয়ে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

গুলশান থানার ওসি আবু বকর সিদ্দিক জানান, আবাসিক হোটেলগুলোতে সিসি ক্যামেরা সচল রাখা, অতিথিদের সম্পর্কে পুলিশকে জানানোসহ সতর্ক থাকার নির্দেশের পাশপাশি বিভিন্ন ক্লাব ও বিদেশি দূতাবাসগুলো ঘিরে নজরদারি বাড়ানো হয়েছে।

ওসি জানান, বিশেষ এই নিরাপত্তা ব্যবস্থায় সার্বিক দিক বিবেচনায় নিয়ে টহল পুলিশের সংখ্যা বাডিয়ে অতিরিক্ত চেকপোস্ট বসানো হয়েছে। সাদা পোশাকেও পুলিশের নজরদারি রয়েছে।

ডিএমপির গুলশান বিভাগের অতিরিক্ত উপ কমিশনার আবদুল আহাদ ঢাকাটাইমসকে বলেন, ‘সামনে ২৬ মার্চ। তাই সর্তকতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।’

এদিকে পুরনো ঢাকার সকল গির্জা ও মন্দিরের নিরাপত্তা বাড়িয়ে দেওয়া হয়। সেখানে বাড়তি পুলিশ মোতায়েন করা হয়েছে।

নিউজিল্যান্ডে মসজিদে অতর্কিত সন্ত্রাসী হামলার পর র‌্যাবের পক্ষ থেকে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে টহল দেওয়া হচ্ছে বলে র‌্যাবের পক্ষ থেকে জানানো হয়েছে।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান ঢাকাটাইমসকে বলেন, ‘নিউজিল্যান্ডের ঘটনার পর কিছু নিরাপত্তা ব্যবস্থা বাড়ানো হয়েছিল। আর ২৬ মার্চ, ১৬ ডিসেম্বর, ২১ শে ফেব্রুয়ারি যেখানে স্বস্তফূর্ত জনগনের অংশগ্রহন থাকে সেসব অনুষ্ঠানে নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়।’

ঢাকাটাইমস/২৪মার্চ/এএ/ডিএম