স্বাধীনতা দিবসের জন্য প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

ইমতিয়াজ উল ইসলাম, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ মার্চ ২০১৯, ১৯:৪৫

৪৯তম মহান স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে পুরোপুরি প্রস্তুত সাভারের নবীনগরে অবস্থিত জাতীয় স্মৃতিসৌধ। দিবসটির প্রথম প্রহরে জাতির বীর সন্তানদের উদ্দেশে শহীদবেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, রাজনীতিবিদ, কূটনীতিকসহ বিশিষ্ট জনেরা। এরপরই সর্বস্তরের মানুষের হৃদয় নিংড়ানো শ্রদ্ধা আর ভালোবাসায় ফুলে ফুলে ভরে যাবে শহীদবেদী।

দিবসটি উপলক্ষে নবম পদাতিক ডিভিশনের পক্ষ থেকে গার্ড অব অর্নারের প্রস্তুতি সম্পন্ন করেছে বাহিনীটি। আর প্রতিবারের মতো এবারও স্বাধীনতা দিবসকে কেন্দ্র করে ঢাকা জেলা পুলিশের পক্ষ থেকে নেওয়া হয়েছে নিñিদ্র নিরাপত্তা ব্যবস্থা।

স্বাধীনতা দিবস সামনে রেখে স্মৃতিসৌধ এলাকায় পরিষ্কার-পরিচ্ছন্নতা ও শোভাবর্ধনের কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। মূল ফটক থেকে সৌধস্তম্ভ পর্যন্ত ইটের গাঁথুনিগুলোতে দেওয়া হয়েছে লাল-সাদা রংয়ের আঁচড়। পায়ে হাঁটার পথগুলোর দুই পাশে বসানো হয়েছে লাল টকটকে ফুলগাছের টব। সৌধ এলাকার গাছগুলো ছেঁটে করা হয়েছে দৃষ্টিনন্দন।

এ ছাড়া প্রতিদিন দুবার পুরো সৌধ এলাকা পানি দিয়ে পরিষ্কার করার কাজও চলছে। প্রতিবছর বিজয় ও স্বাধীনতা দিবস উপলক্ষে গণপূর্ত বিভাগের কর্মীরা প্রায় এক মাস ধরে সৌধ এলাকায় এই পরিচ্ছন্নতার কাজ করেন। এদিকে স্বাধীনতা দিবসকে ঘিরে সৌধ এলাকার পাশাপাশি ঢাকা-আরিচা ও নবীনগর-চন্দ্রা মহাসড়কেও চলছে পরিষ্কার-পরিচ্ছন্নতা ও শোভাবর্ধনের কাজ। সড়কের দুই পাশের ঝোপঝাড় কেটে পরিষ্কার করা হয়েছে। সড়কের মাঝখানের আইল্যান্ড দৃষ্টিনন্দন করতে দেওয়া হচ্ছে লাল ও সাদা রং। সৌধ এলাকার সামনে সড়কে লাগানো হয়েছে নানা রঙের আলোকবাতি।

জাতীয় স্মৃতিসৌধের দায়িত্বে নিয়োজিত গণপূর্ত বিভাগের উপসহকারী প্রকৌশলী মো. মিজানুর রহমান জানান, স্বাধীনতা দিবস সামনে রেখে শতাধিক পরিচ্ছন্নতাকর্মী এক মাস ধরে কাজ করছেন। আর এই পরিচ্ছন্নতা কাজে যাতে বিঘœ না হয় সেজন্য গত ১৮ মার্চ থেকে সৌধ চত্বরে সাধারণ দর্শনার্থীদের প্রবেশাধিকার নিষিদ্ধ রয়েছে। ২৬ মার্চ প্রথম প্রহরে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পর সবার জন্য সৌধফটক উন্মুক্ত করে দেওয়া হবে। সৌধ এলাকার নিরাপত্তা নিয়ে ঢাকা জেলার পুলিশ সুপার শাহ মিজান শাফিউর রহমান বলেন, মহান স্বাধীনতা দিবস উপলক্ষে জাতীয় স্মৃতিসৌধ ও এর আশপাশের এলাকায় তিন স্তরের নিরাপত্তাবলয় গড়ে তোলা হয়েছে। এ ছাড়া সাদা পোশাকে পুলিশের নজরদারি বাড়নোসহ নিরাপত্তার স্বার্থে সৌধ প্রাঙ্গণের বিভিন্ন পয়েন্টে নিরাপত্তা চৌকি, পর্যবেক্ষণ টাওয়ার ও সিসিটিভি ক্যামেরা স্থাপনের কাজও শেষ হয়েছে।

প্রতিবারের মতো এবারও নির্বিঘেœ বাঙালি জাতি এই অহংকারের দিনটি উদযাপন করতে পারবেন বলে জানান পুলিশ সুপার।

(ঢাকাটাইমস/২৪মার্চ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :