পাকিস্তানে তেল-গ্যাসের বড় ভাণ্ডার পাওয়ার ইঙ্গিত ইমরানের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৫ মার্চ ২০১৯, ১০:৪৬ | প্রকাশিত : ২৫ মার্চ ২০১৯, ১০:৪৪

তেল-গ্যাসের বিশাল ভান্ডারে খোজ পেতে চলেছে পাকিস্তান। সম্প্রতি এমনটাই আভাস দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। পাকিস্তানের উপকূলীয় এলাকায় তেল-গ্যাসের খনির সন্ধানে খনন কাজ করছে এক্সন-মোবিল। সেখানেই তেল-গ্যাসের বিশাল ভাণ্ডার পাওয়ার ব্যাপারে আশাবাদি ইমরান খান। এটি যেন সত্যি হয় তার জন্য সৃষ্টকর্তার কাছে প্রার্থনা করেছেন তিনি।

ইমরান খান জানিয়েছেন, এরই মধ্যে খনন কাজ তিন সপ্তাহ দেরি হয়েছে। অনুসন্ধানে জড়িত কোম্পানিগুলো যে আভাস দিচ্ছে তাতে পাকিস্তানের জলসীমার মধ্যে তেল-গ্যাসের বিশাল মজুদ পাওয়া যাবে বলেই আশা করা হচ্ছে। আর প্রত্যাশা সত্য হলে পাকিস্তানের আমূল পরিবর্তন ঘটবে। খবর পাকিস্তানি গণমাধ্যম ডনের।

জ্বালানি তেলের মজুদ পাওয়া গেলে সব অর্থনৈতিক দুর্দশার ইতি ঘটবে এবং পাকিস্তানকে আর কখনও পিছনে ফিরে তাকাতে হবে না বলেও আশা প্রকাশ করেন ইমরান।

তবে তেল-গ্যাস পাওয়া নিয়ে বিস্তারিত কিছু জানাননি পাকিস্তানের প্রধানমন্ত্রী। এছাড়া খননকাজে অংশ নেয়া এক্সন-মোবিল এবং আন্তর্জাতিক তেল কোম্পানি ইএনআইও এ নিয়ে কিছু জানায়নি।

চলতি বছরের জানুয়ারি মাস থেকে কেকরা ওয়ান এলাকায় সাগরের ২৩০ কিলোমিটার গভীরে খনন প্রক্রিয়া চালাচ্ছে পাকিস্তান। অতি-গভীর কুপ খননের মধ্য নিয়ে তেল-গ্যাসের মজুদ খুঁজে পাওয়ার বিষয়ে এখনও কোম্পানিগুলোর পক্ষ থেকে আনুষ্ঠানিক ভাবে কিছুই বলা হয় নি। প্রায় এক দশক অনুপস্থিত থাকার পর গত বছর পাকিস্তানে ফিরেছে এক্সন-মোবিল। গত বছর চালানো সমীক্ষায় ধারণা করা হয়েছে যে পাকিস্তানের জলসীমার মধ্যে তেলের বিশাল মজুদ রয়েছে।

ঢাকা টাইমস/২৫মার্চ/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :