মানবতাবিরোধী অপরাধে ৯ জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন প্রকাশ

প্রকাশ | ২৫ মার্চ ২০১৯, ১৫:১৫

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের মামলায় গাইবান্ধার নয়জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

সোমবার রাজধানীয় ধানমন্ডিতে তদন্ত সংস্থার প্রধান কার্যালয়ে ১৮১ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদন প্রকাশ করেন তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক মো. হান্নান খান।

আসামিদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধ চলাকালে অপহরণ, আটক, নির্যাতন, হত্যা, লুণ্ঠন, ধর্ষণের চারটি অভিযোগ তদন্ত প্রতিবেদনে তুলে ধরা হয়। ২০১৮ সালের ৩০ জানুয়ারি শুরুর পর আজ এ মামলার তদন্ত কাজ শেষ হয়। তদন্তে ২৯ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়।

আসামিদের মধ্যে মোফাজ্জল হক প্রধান ওরফে মোফা (৮২), সেকেন্দার আলী (৬৬), আব্দুল করিম (৬৩), ইসমাইল হোসেন (৭০), আকরাম প্রধান (৬৮) ও মো. হাফিজার রহমান (৬৪) কারাগারে আছেন। পলাতক আছেন মোহাম্মদ শরীফ উদ্দিন ওরফে মো. সরফ উদ্দিন খান (৬৪), সামছুল ইসলাম খান (৬৪) এবং আব্দুল মান্নান (৬৪)।

১৯৭১ সালেল ১০ মে থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত আসামিরা গাইবান্ধার গোবিন্দগঞ্জ থানাধীন কাটাবাড়ীর ইউনিয়নের ১০ নং কাটাবাড়ী ও ৭ নং কাটাবাড়ী গ্রাম এবং মহিমাগঞ্জ ইউনিয়নের শ্রীপতিপুর ও বালুয়া গ্রামে মানবতাবিরোধী অপরাধ করে। আসামিদের বিরুদ্ধে চারটি অভিযোগ আনা হয়েছে।

(ঢাকাটাইমস/২৫মার্চ/জেবি)