কালরাত স্মরণে এক মিনিট নিষ্প্রদীপ সারাদেশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ মার্চ ২০১৯, ২২:২৪ | প্রকাশিত : ২৫ মার্চ ২০১৯, ২১:৫২

১৯৭১ সালের ২৫ মার্চের ভয়াল কালরাত স্মরণে সোমবার রাতে সারাদেশ এক মিনিটের জন্য নিষ্প্রদীপ ছিল। বন্ধ করে দেওয়া হয়েছিল সব বাতি। ব্ল্যাক আউটের মধ্য দিয়ে দেশবাসী স্মরণ করে পাকিস্তান হানাদার বাহিনীর বর্বরোচিত হামলার সেই গণহত্যার দিনটিকে।

মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের আয়োজিত এই কর্মসূচি পালিত হয় রাত ৯টা থেকে ৯টা এক মিনিট পর্যন্ত।

বাঙালির মুক্তির আন্দোলনের শ্বাসরোধ করতে ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে বাংলাদেশের নিরস্ত্র মানুষের ওপর ঝাঁপিয়ে পড়ে পাকিস্তানি হানাদার বাহিনী। সেদিন রাতে ‘অপারেশন সার্চলাইট’ নামে চালানো হয় গণহত্যা।

নয় মাস ধরে চলা যুদ্ধে হত্যা করা হয় অন্তত ৩০ লাখ মানুষকে। ধর্ষিত হয় সাড়ে তিন লাখেরও বেশি নারী।

২৫ মার্চ কালরাতের স্মরণে করতে আজ রাতে এক মিনিটের জন্য প্রতীকী অন্ধকারে যায় বাংলাদেশ।

কেপিআইভুক্ত এলাকা (জরুরি স্থাপনা) ও চলমান যানবাহন ছাড়া সারাদেশের মানুষ দাঁড়িয়ে ও সব প্রদীপ নিভিয়ে একসঙ্গে এক মিনিট নীরবতা পালন করে। এক মিনিটের জন্য সারাদেশ স্তব্ধ হয়ে যায়।

গোটা জাতি গভীর শ্রদ্ধা আর অবনতমস্তকে স্মরণ করে সেই মানুষদের, যারা একাত্তরের ২৫ মার্চের ভয়াল কালরাতে পাকিস্তানিদের হাতে নির্মমভাবে নিহত হয়েছিলেন।

রাজধানীর বিভিন্ন এলাকায় খোঁজ নিয়ে জানা যায়, ব্ল্যাকআউট কর্মসূচি পালনের সময় বেশিরভাগ মানুষ তাদের বিদ্যুতের সুইচ অফ করে ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তান হানাদার বাহিনীর হাতে শহীদদের স্মরণ করে। হাজার হাজার মানুষ রাত নয়টায় তাদের বিদ্যুতের বাতির সুইচ বন্ধ করে এক মিনিট আলোহীন কর্মসূচিতে অংশ নেয়।

 (ঢাকাটাইমস/২৫মার্চ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :