রাজশাহীতে মোমবাতি জ্বালিয়ে কালরাতের শহীদদের স্মরণ

ব্যুরো প্রধান, রাজশাহী
 | প্রকাশিত : ২৫ মার্চ ২০১৯, ২২:৩২

রাজশাহীতে মোমবাতি জ্বালিয়ে ১৯৭১ সালের ২৫ মার্চের কালরাতে পাকিস্তানি বাহিনীর হাতে শহীদদের স্মরণ করা হয়েছে। সোমবার সন্ধ্যা থেকে রাত আটটা পর্যন্ত এসব কর্মসূচি পালন করে পাকিস্তানি হায়েনাদের হাতে শহীদদের স্মরণ করা হয়।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসব উদযাপন পরিষদ এদিন পুরো নগরজুড়েই মোমবাতি প্রজ্জ্বলনের আয়োজন করে। সন্ধ্যায় নগর ভবনের গ্রিনপ্লাজায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতির সামনে মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে এ কর্মসূচির উদ্বোধন করেন রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

সন্ধ্যা সাতটায় রাজশাহী নগরীর হাদির মোড় বধ্যভূমিতে মোমবাতি প্রজ্জ্বলন করে জেলা প্রশাসন। জেলা প্রশাসক এসএম আব্দুল কাদেরসহ জেলা প্রশাসন প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী সেখানে উপস্থিত ছিলেন।

অন্যদিকে পুলিশের পক্ষ থেকে জেলা পুলিশ সুপারের কার্যালয়ের সামনে শহীদ পুলিশ সুপার শাহ আব্দুল মজিদ স্মৃতিফলকে মোমবাতি প্রজ্জলন করা হয়। মোমবাতি প্রজ্জ্বলন করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে এক মিনিট মিনিট নীরবতা পালন করেন পুলিশের রাজশাহী রেঞ্জের উপ-মহাপরিদর্শক এম খুরশীদ হোসেন, জেলার পুলিশ সুপার মো. শহিদুল্লাহ প্রমুখ।

রাত আটটায় নগরীর লক্ষ্মীপুরে দলীয় কার্যালয়ের সামনে মোমবাতি প্রজ্জ্বলন করে জেলা আওয়ামী লীগ। পরে শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। এ সময় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ ও সহ-সভাপতি বদরুজ্জামান রবুসহ বিভিন্ন স্তরের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। একই সময় নগরীর ভুবনমোহন পার্ক শহীদ মিনারে মোমবাতি প্রজ্জ্বলন করে মহানগর আওয়ামী লীগ।

এর আগে সন্ধ্যা ছয়টায় নগরীর আলুপট্টি মোড়ের বঙ্গবন্ধু চত্বর থেকে হাতে মোমবাতি জ্বালিয়ে আলোর মিছিল বের করে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির রাজশাহী জেলা ও মহানগর কমিটি, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি জেলা-মহানগর, সম্মিলিত সাংস্কৃতিক জোটের জেলা ও মহানগর কমিটি, মুক্তিযুদ্ধ পাঠাগার এবং মহিলা পরিষদ। মিছিলটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে ভুবন মোহন পার্ক শহীদ মিনারে গিয়ে মোমবাতি প্রজ্বলন করে। এরপর সেখানে অনুষ্ঠিত হয় গণহত্যা দিবসের আলোচনা সভা।

এতে সভাপতির বক্তব্যে ভাষাসৈনিক আবুল হোসেন বলেন, একাত্তরের ২৫ মার্চের গণহত্যার নির্মমতার কথা এখন নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিতে হবে। নতুন প্রজন্মকে এ সম্পর্কে সচেতন করে তুলতে পারলে তারা দেশকে ভালবাসতে শিখবে। তারা দেশপ্রেমিক নাগরিক হিসেবে গড়ে উঠবে।

ঢাকাটাইমস/২৫মার্চ/আরআর/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :