গোলানে ইসরায়েলের সার্বভৌমত্বকে স্বীকৃতি ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৬ মার্চ ২০১৯, ০৯:০৪ | প্রকাশিত : ২৬ মার্চ ২০১৯, ০৮:৫৪

আন্তর্জাতিক নীতি এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ইশতেহারের তোয়াক্কা না করে অধিকৃত গোলান মালভূমির ওপর ইসরায়েলের সার্বভৌমত্বকে স্বীকৃতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সোমবার হোয়াইট হাউজে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং উপদেষ্টা ও জামাই জারেড কুশনারের উপস্থিতিতে এ সংক্রান্ত ঘোষণাপত্রে স্বাক্ষর করেন ট্রাম্প। ১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধের সময় ইসরায়েল এই জায়গাটি সিরিয়ার কাছ থেকে দখল করে নিয়েছিল।

মার্কিন পররাষ্ট্রনীতিতে এটা এক বিরাট পরিবর্তন। কারণ এর আগে দশকের পর দশক ধরে মার্কিন যুক্তরাষ্ট্র এবং বিশ্বে অন্য বহু দেশ ইসরায়েলের গোলান দখলদারিকে প্রত্যাখ্যান করেছিল। ট্রাম্প এসে সেটিকে উল্টে দিলেন। ট্রাম্প প্রশাসন মনে করে, ইসরায়েলকে আক্রমণ করার জন্য ইরান ঘাঁটি হিসেবে সিরিয়াকে ব্যবহার করছে এবং গোলান হচ্ছে সেই প্রয়াসের ‘ফ্রন্ট লাইন’।

আন্তর্জাতিক আইন অনুযায়ীও এটা এক গুরুতর প্রশ্ন তুলেছে। কারণ এ স্বীকৃতির মাধ্যমে ট্রাম্প কার্যত গোলানে ইসরায়েলের দখলদারিকেই অনুমোদন দিয়ে দিলেন। বিশ্লেষকরা বলছেন, তাহলে এখন রাশিয়ার ক্রিমিয়া দখলকে ট্রাম্প কোন যুক্তিতে সমালাচনা করবেন?

আরো উদ্বেগের বিষয় হলো, ফিলিস্তিন-ইসরায়েল শান্তি প্রক্রিয়ার সমর্থকরা আশংকা করছেন যে গোলানের ওপর ইসরায়েলের সার্বভৌমত্বের স্বীকৃতি এখন পশ্চিম তীরকেও ইসরায়েলের অংশে পরিণত করার পথ সুগম করতে পারে।

গোলান মালভুমি কেন এত গুরুত্বপূর্ণ?

দক্ষিণ পশ্চিম সিরিয়ার একটি পাথুরে মালভূমি হচ্ছে এই গোলান। জায়গাটা বেশি বড় নয়, কিন্তু এর কৌশলগত গুরুত্ব অপরিসীম। গোলান মালভুমি থেকে মাত্র ৪০ মাইল দূরে সিরিয়ার রাজধানী দামেস্ক শহর, এবং দক্ষিণ সিরিয়ার একটি বড় অংশ স্পষ্ট দেখা যায়।

সিরিয়ান সেনাবাহিনীর গতিবিধি পর্যবেক্ষণ করার জন্য এটা এক আদর্শ জায়গা। পার্বত্য এলাকা বলে সিরিয়ার সেনাবাহিনীর কোন সম্ভাব্য আক্রমণের পথে এটা একটা চমৎকার প্রাকৃতিক বাধা হিসেবে কাজ করে।

তাছাড়া এটি প্রাকৃতিক পানির উৎস। গোলান মালভূমি থেকে পানি গড়িয়ে পড়ে জর্ডান নদীতে। এটি হচ্ছে ইসরায়েলের পানি সরবরাহের এক তৃতীয়াংশের উৎস। তা ছাড়া জায়গাটি উর্বর এবং এখানে ফল ও আঙুরের চাষ হয়, পশুপালন হয়।

১৯৬৭ সালে ইসরায়েল জায়গাটি দখল করার পর এখানকার সিরিয়ান আরব বাসিন্দারা অধিকাংশই পালিয়ে যায়। ১৯৭৩ সালের যুদ্ধে সিরিয়া এটি পুনর্দখল করার চেষ্টা করেও পারেনি। ১৯৭৪ সালে ইসরায়েল সিরিয়া এক যুদ্ধবিরতি হয়, আর ১৯৮১ সালে ইসরায়েল গোলানকে নিজের অংশ করে নেয় একতরফা ভাবে। তবে এটি আন্তর্জাতিক স্বীকৃতি পায় নি।

এখানে ৩০টিরও বেশি ইসরায়েলি আবাসিক এলাকা রয়েছে। যাতে ২০ হাজার ইসরায়েলি বাস করে। এছাড়াও এখানে বাস করে প্রায় ২০ হাজার সিরিয়ান দ্রুজ সম্প্রদায়ের লোক।

একই সময় ইসরায়েলি সেনাবাহিনী গাজা থেকে রকেট নিক্ষেপের ঘটনার পর গাজায় হামাসের স্থাপনাগুলোর বিরুদ্ধে সামরিক অভিযান শুরু হয়েছে।

এর আগে গাজা থেকে ছোঁড়া একটি ফিলিস্তিনি রকেট তেল আবিবের উত্তরে একটি বাড়িতে আঘাত হানার পর ইসরায়েলি প্রধানমন্ত্রী বিনিয়ামিন নেতানিয়াহু দেশে ফিরে আসার জন্য তার যুক্তরাষ্ট্র সফর সংক্ষিপ্ত করেন। নেতানিয়াহু বলেন, ইসরায়েল এর শক্ত জবাব দেবে।

ইসরায়েলে দু’সপ্তাহের মধ্যে নির্বাচন হওয়ার কথা এবং এর মধ্যে বিরোধীদলগুলো অভিযোগ করেছিল যে নিরাপত্তা হুমকি মোকাবেলায় নেতানিয়াহু দুর্বলতা দেখাচ্ছেন।

ঢাকা টাইমস/২৬মার্চ/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

তীব্র গরমে বিশ্বব্যাপী বছরে ১৯ হাজার শ্রমজীবীর মৃত্যু

গাজা ইস্যুতে উত্তাল যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো 

ফের দফায় দফায় ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান

ইরানে ছোড়া একটি ক্ষেপণাস্ত্র নিজেরাই ধ্বংস করে ইসরায়েল!

মালদ্বীপে সংসদ নির্বাচনে বিপুল ভোটে জয়ী চীনপন্থি প্রেসিডেন্ট মুইজ্জুর দল

পাকিস্তান সফরে ইরানের প্রেসিডেন্ট রাইসি 

ব্যর্থতার দায় নিয়ে ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ 

২৬ হাজার শিক্ষকের চাকরি বাতিল করলো কলকাতা হাইকোর্ট

ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান তুরস্কের

সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ইরাকি সশস্ত্র গোষ্ঠীর রকেট হামলা  

এই বিভাগের সব খবর

শিরোনাম :