তুরস্ককে সতর্ক করলেন মার্কিন সেনাপ্রধান

প্রকাশ | ২৬ মার্চ ২০১৯, ১১:১০ | আপডেট: ২৬ মার্চ ২০১৯, ১১:২৪

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস ফোর হান্ড্রেড কেনার ব্যাপারে তুরস্ককে সতর্ক করে দিয়েছেন মার্কিন সেনাপ্রধান জেনারেল জোসেফ ড্যানফোর্ড।

তিনি সোমবার আটলান্টিক পরিষদে দেয়া এক বক্তব্যে বলেন, ‘তুরস্কের এ পদক্ষেপ আঙ্কারার সঙ্গে ওয়াশিংটনের সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করবে। দু’দেশ আলোচনার মাধ্যমে এ সমস্যার সমাধান করতে পারে বলে তিনি পরামর্শও দিয়েছেন।’ খবর পার্সটুডের।

মার্কিন সেনাপ্রধান বলেন, তুরস্ক রাশিয়ার কাছ থেকে এস ফোর হান্ড্রেড কিনলে ওয়াশিংটনের পক্ষে আঙ্কারাকে এফ থার্টি ফাইভ জঙ্গিবিমান সরবরাহ করা সম্ভব নাও হতে পারে। তিনি আরও বলেন, আমেরিকা এ ব্যাপারে তুরস্ককে নিজের অবস্থান স্পষ্ট করে দিয়েছে।

জেনারেল ড্যানফোর্ড বলেন, ইউরোপ ও ইউরেশিয়াসহ অন্যান্য অঞ্চলে আমেরিকার ক্ষমতা খর্ব করতে চায় রাশিয়া এবং এ কারণে দেশটি সামরিক খাতে ব্যয় বাড়িয়েছে। কিন্তু মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের সদস্য দেশ হিসেবে রাশিয়ার এ পরিকল্পনা বাস্তবায়নে সহযোগিতা করা তুরস্কের উচিত হবে না বলে তিনি মন্তব্য করেন।

এর আগে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছিল, রাশিয়ার কাছ থেকে এস ফোর হান্ড্রেড কিনলে তুরস্ককে ‘বিপজ্জনক পরিণতি’ ভোগ করতে হবে। তবে তুরস্ক দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে বলেছে, এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার সঙ্গে আমেরিকার কোনো সম্পর্ক নেই বরং আঙ্কারা ও মস্কোর যৌথ স্বার্থে এই ব্যবস্থা কিনছে তুরস্ক।

ঢাকা টাইমস/২৬মার্চ/একে